Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৭ দিনে রেমিট্যান্স এসেছে ৯৩ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ ব্যাংকের রেমিট্যান্স সংক্রান্ত সর্বশেষ তথ্যে দেখা যায়, চলতি আগস্ট মাসের ১ থেকে ১৭ তারিখ পর্যন্ত মোট ৯৩ কোটি ৪৩ লাখ ডলার রেমিট্যান্স দেশে এসেছে। এর মধ্যে এক সপ্তাহেই (১১-১৭ আগস্ট) এসেছে প্রায় ৪৩ কোটি ৪০ লাখ ডলার। গত অর্থবছরের ধারাবাহিকতায় প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে ‘সুখবর’ নিয়ে শুরু হয় নতুন অর্থবছর।
২০১৮-১৯ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৩১ কোটি ৭০ লাখ (১.৩১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এই অংক গত বছরের একই মাসের চেয়ে ১৮ শতাংশ বেশি। গত অর্থবছরের জুলাই মাসে ১১১ কোটি ৫৫ লাখ ডলার রেমিট্যান্স এসেছিল। ঈদের আগে পরিবার-পরিজনের কাছে বেশি টাকা পাঠানোয় রেমিট্যান্স প্রবাহ বেড়েছে বলে মনে করছেন অর্থনীতির গবেষক এবং ব্যাংকাররা।
বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বিলেন, অর্থবছরের প্রথম মাসে রেমিট্যান্স ভালো প্রবৃদ্ধি হয়েছে। ঈদকে সামনে রেখে বেশি রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রবাসীরা। সে হিসাবে আগস্ট মাসে রেমিট্যান্স প্রবাহে ভালো প্রবৃদ্ধি হবে বলে আশা করা যায়।
আগামী ২২ আগস্ট সারাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। এর আগের দিন থেকে শুরু হবে ঈদের ছুটি। তার আগ পর্যন্ত প্রবাসীরা বেশি রেমিট্যান্স পাঠাবেন বলে মনে করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।
বর্তমানে এক কোটির বেশি প্রবাসী বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। দেশের রেমিট্যান্সের অর্ধেকের বেশি আসে মধ্যপ্রাচ্যের ছয় দেশ-সউদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত ও বাহরাইন থেকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ