Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের আসামে ৪০ লাখ বাংলাভাষীর নাগরিকত্ব পূনর্বহাল করতে হবে

-বিশ্ব ইনসানিয়াত বিপ্লব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ইন্ডিয়ার আসামে ৪০ লক্ষ বাংলাভাষীর নাগরিকত্ব বাতিল ও বিতাড়নের চক্রান্তের প্রতিবাদ এবং পূণর্বহালের দাবিতে বিশ্ব ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ ঢাকা মহানগর শাখার উদ্যোগে ঢাকা প্রেস ক্লাব প্রাঙ্গনে গতকাল এক বিরাট মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন জনাব শেখ রায়হান রাহবার।
মানববন্ধন পরবর্তী সমাবেশে বক্তাগণ বলেন, রাষ্ট্র সবার এবং নাগরিকত্ব মানবাধিকার যা হরণ ও বিতাড়নের অধিকার কারো নেই। তাঁরা বলেন, একক গোষ্টিবাদি অপরাজনীতির মাধ্যমে ¯্রষ্টা প্রদত্ত সব মানুষের প্রাকৃতিক নাগরিকত্ব অস্বীকার করে স্বৈরদস্যুতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। রাষ্ট্র সব মানুষের, এক ধর্ম এক জাতির নয়, একক গোষ্ঠিবাদি অপরাজনীতি ও রাষ্ট্র মানবতার বিরুদ্ধে অপরাধ। নেতৃবৃন্দ বলেন, একমাত্র মানবতার রাজনীতি ও সর্বজনীন মানবতার রাষ্ট্রব্যবস্থাই সব সংকটের সমাধান ও সব মানুষের অধিকার-স্বাধীনতা-মর্যাদার ভিত্তিতে নিরাপদ-প্রগতিশীল জীবন এবং শান্তিময় সর্বকল্যাণময় রাষ্ট্র ও দুনিয়া গড়ে তোলার পথ। মানবন্ধনে ধর্মের নামে অধর্ম ও উগ্রবাদি জাতীয়তাবাদি অপরাজনীতির স্বৈরদস্যুতা থেকে অস্তিত্ব রক্ষায় মানবতায় বিশ্বাসী সব মানুষকে সর্বজনীন মানবতার রাষ্ট্র ও মানবিক দুনিয়া গড়ে তোলার বিপ্লবী লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাগরিকত্ব

১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ