Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গত বছর নাগরিকত্ব ত্যাগ করেছে ১ লাখ ৬৩ হাজারের বেশি ভারতীয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

২০২১ সালের মধ্যে ১ লাখ ৬৩ হাজারেরও বেশি ভারতীয় নাগরিক তাদের ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছে, যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ। গতকাল মঙ্গলবার সংসদকে এ তথ্য দেয়া হয়েছে। লোকসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য প্রকাশ করেছে যে, প্রায় অর্ধেক ভারতীয় বা ৭৮ হাজার ২৮৪ জন মার্কিন নাগরিক হওয়া বেছে নেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ছিল তাদের শীর্ষ পছন্দ। ২০২১ সালে ১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন ভারতীয় তাদের ভারতীয় পাসপোর্ট ত্যাগ করেছেন। ২০১৯ এবং ২০২০ সালে অনুরূপ সংখ্যা ছিল যথাক্রমে ১ লাখ ৪৪ হাজার ১৭ এবং ৮৫ হাজার ২৫৬ জন।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই একটি লিখিত উত্তরে বলেন যে, এসব ভারতীয়র নাগরিকত্ব ত্যাগ করার কারণ ছিল ‘তাদের ব্যক্তিগত’।
বহুজন সমাজ পার্টির সদস্য হাজী ফজলুর রহমানের প্রশ্নের জবাবে শেয়ার করা তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে অস্ট্রেলিয়া (২৩,৫৩৩), কানাডা (২১,৫৯৭), যুক্তরাজ্য (১৪,৬৩৭), ইতালি (৫,৯৮৬), নিউজিল্যান্ড। (২,৬৪৩) এবং সিঙ্গাপুর (২,৫১৬) যেসব দেশের নাগরিকত্ব পেতে ভারতীয়রা পছন্দ করে। ৭৮,২৮৪ জন ভারতীয় ২০২১ সালে, ৩০,৮২৮ জন ২০২০ সালে এবং ২০১৯ সালে ৬১,৬৮৩ জন মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেছিলেন। তাদের সকলেই তাদের ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করার সময় মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করেন।
পাকিস্তানে অবস্থিত মোট ৪১ জন ভারতীয় নাগরিকও গত বছর তাদের ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছে, যেখানে ২০২০ সালে মাত্র সাতজন ছিল। মোট ৩২৬ জন ভারতীয় গত বছর সংযুক্ত আরব আমিরাতে থাকার সময় তাদের নাগরিকত্ব ত্যাগ করেন এবং অন্য দেশগুলোর মধ্যে আলবেনিয়া, ফ্রান্স, মাল্টা, পাকিস্তান, ফিলিপাইন, পর্তুগাল, অ্যান্টিগুয়া এবং বারবুডা, বাহরাইন, বেলজিয়াম, সাইপ্রাস, আয়ারল্যান্ড, গ্রেনাডা, জর্ডান, নরওয়ে, সিঙ্গাপুর, স্পেন, শ্রীলঙ্কা, ভানুয়াতু, মরিশাসের মতো দেশে নাগরিকত্বের জন্য আবেদন করেন। সূত্র : আইএএনএস, সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গত বছর নাগরিকত্ব ত্যাগ করেছে ১ লাখ ৬৩ হাজারের বেশি ভারতীয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ