Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর কোনো সংলাপ নয়- ইসি সচিব : জাতীয় নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি শেষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৬ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব কাজ গুটিয়ে এনেছে নির্বাচন কমিশন (ইসি)। নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে এটা ধরে নিয়েই প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। এরইমধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্বাচন প্রস্তুতির চেকলিস্ট তৈরীর নির্দেশ দিয়েছে কমিশন। এই চেকলিস্ট নিয়ে বৈঠক করে ভোটের চুড়ান্ত দিনক্ষণ ঠিক করা হবে। যেকারণে নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের কোনও সম্ভাবনা নেই। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন। সংসদ নির্বাচনের শতকরা ৮০ ভাগ প্রস্তুতি শেষ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে নতুন করে কোনও সংলাপ হচ্ছে না। প্রস্তুতি প্রায় শেষ হয়ে এসেছে। এখন কমিশন যে নির্দেশনা দেবে তা বাস্তবায়ন করা হবে।
ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন বলেছে জাতীয় নির্বাচন নিয়ে আলাদা একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে এবং সামনে কী কী ব্যবস্থা নেওয়া হবে সেগুলোর চেকলিস্ট তৈরি করার নির্দেশনা দিয়েছে। তিনি বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে এটা ধরে নিয়ে কাজ সম্পন্ন করা হচ্ছে। বাকিটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।
নির্বাচনের সম্ভাব্য তারিখ বিষয়ে তিনি বলেন, নির্বাচনের তারিখের বিষয়ে আলোচনা হয়নি। তবে নির্বাচন কমিশন প্রস্তুতি নিয়ে রেখেছে। অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সব প্রস্তুতি রয়েছে। ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষার্ধ্বে অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটার তালিকার কাজ এরইমধ্যে শেষ হয়েছে। সারাদেশে ৪২ হাজার ভোটকেন্দ্র চূড়ান্ত করা হয়েছিল। আরো পাঁচ হাজার কেন্দ্র বাড়তে পারে। এগুলোর খসড়া তালিকা জেলা-উপজেলায় প্রকাশ করা হয়েছে। যারা স্টেকহোল্ডার আছে তাদের যদি কোনো আপত্তি থাকে সে বিষয়ে শুনানি গ্রহণ করা হবে, সেগুলো সরেজমিনে তদন্ত করে তারা নিষ্পত্তি করে ইসির কাছে গেজেট নোটিশ পাঠাবে। এ ছাড়া নির্বাচন সামগ্রী কেনার যে বিষয়টি রয়েছে ইতিমধ্যে যারা টেন্ডার জমা দিয়েছে তাদের আমরা কার্যাদেশ দিয়েছি। তারা সহসাই আমাদের মালামালগুলো সরবরাহ করবে।
এবার ঢাকায় বসছে দক্ষিণ এশিয়ার সিইসিদের সম্মেলন
ইসি সচিব বলেন, সার্কভুক্ত ৮টি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে গঠিত সংগঠন ফেম্বোসা (ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া) সম্মেলন আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। তফসিল ঘোষণার আগে এ সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে হেলালুদ্দীন বলেন, আয়োজক দেশ হিসেবে আমরা এ সম্মেলনকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। যেহেতু সার্কভুক্ত দেশগুলো এখানে অংশ নেবে ফলে আমরা তাদের অভিজ্ঞতাগুলো গ্রহণ করতে পারি। কোন দেশে কীভাবে নির্বাচন হচ্ছে, নির্বাচনের পদ্ধতিগুলো কী, জনগণকে সম্পৃক্ত করে রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে কীভাবে নির্বাচন করা যায় সে বিষয়গুলো নিয়ে এখানে আলোচনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ