Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দখলদারমুক্ত সড়কের দাবি শহীদবাগবাসীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

রাজউকের অনুমোদিত নকশা লঙ্গন করে অবৈধভাবে ভবন ও অতিরিক্ত ফ্ল্যাট নির্মাণের কারণে রাজধানীর রাজারবাগ সংলগ্ন শহীদবাগ মহল্লার লক্ষাধিক বাসীন্দাদের যাতায়াতের রাস্তা বন্ধ হওয়ার পথে। এই অবস্থায় এই সব অবৈধ ভবন ও ফ্ল্যাট নির্মাণ কাজ বন্ধ করে স্থানীয় বাসীন্দাদের জন্য নিরাপদ সড়কের দাবি জানিয়েছেন শহীদবাগ মহল্লাবাসী। গতকাল শহীদবাগ নাগরিক সমাজের সভাপতি প্রকৌশলী মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত এক অভিযোগপত্রে এলাকাবাসী এ দাবি জানা।
অভিযোগে বলা হয়, মালিবাগ থেকে শহীদবাগমুখী সড়কে ফ্লাইওভার চালু হওয়ায় শহীদবাগের দিকে প্রবেশ পথ বন্ধ হয়ে গেছে। অন্যদিকে স্থানীয় আকরাম হোসেন গং রাজউকের অনুমোদিত নকশা লঙ্গন করে ভবনের সামনে খালি জায়গা না রেখে ১৫ তলা ভবন নির্মাণ এবং ওই ভবনে অবৈধভাবে অতিরিক্ত আরও ৩০টি ফ্ল্যাট নির্মাণ করে চলছেন। এ ছাড়া ভবনের র‌্যাম তথা ভবন থেকে গাড়ি বের হওয়ার পথ ৮০ ফুট মূল সড়কটির সাথে অনুমোদন নেওয়া ছিল। অথচ ভবন কতৃপক্ষ ক্ষমতার অপব্যবহার করে এবং রাজউকের নকশার তোয়াক্কা না করে শহীদবাগের সংকীর্ণ ১২ ফুট সড়কটির সাথে র‌্যাম করতে যাচ্ছে। এমনটি হলে শহীদবাগের বাসীন্দারা কোথাও বের হতে না পেরে এলাকায় বন্দী হয়ে পড়বে। এ বিষয়ে রাজউকসহ সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে অভিযোগ করলে তারা কাজ বন্ধ রাখতে কয়েকবার ভবন কতৃপকক্ষকে নোটিশ দেয়। কিন্তু ভবন মালিক ও সংশ্লিষ্টরা এসব নোটিশ ও নিষেধাজ্ঞা অমান্য করে কাজ অব্যাহত রেখেছে। ওই অভিযোগে আরও বলা হয়, ১৯৫২ সালের বিল্ডিং কনস্ট্রাকশন অ্যাক্ট লঙ্গন করে একইভাবে ৯১১ শহীদবাগের সালেহার বাড়ি এবং ৯০৮/২ ডাক্তার বাড়ির ৪ তলা ভবন নির্মাণের কাজ চলছে। এভাবে কাজ চলতে থাকলে শহীদবাগের বাসীন্দাদের স্বাভাবিক জীবনযাত্রায় মারাত্মক বিগ্ন ঘটবে। এ বিষয়ে দ্রæত পদক্ষেপ গ্রহণে স্থানীয় ১১ নং ওয়ার্ড কাউন্সিলর, রাজউক চেয়ারম্যান এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বাসীন্দারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ