Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন পণ্যে দ্বিগুণ শুল্কারোপ

যুক্তরাষ্ট্রের সব প্রযুক্তি ও পণ্য বয়কটের ডাক এরদোগানের

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

এবার বেশ কয়েকটি মার্কিন পণ্যে দ্বিগুণ শুল্কারোপ করেছে তুরস্ক। এর মধ্যে রয়েছে যাত্রীবাহী গাড়ি, অ্যালকোহল ও তামাক। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট বলেছেন, তুরস্কের অর্থনীতিতে মার্কিন হামলার জবাবে এ শুল্ক বসানো হয়েছে। মার্কিন যাজককে সন্ত্রাসবাদ মামলায় বিচার ও বিভিন্ন কূটনৈতিক কারণে দুই ন্যাটো মিত্রের মধ্যে উত্তেজনা চলছে। গত শুক্রবার তুরস্ক থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম ও স্টিলের ওপর দ্বিগুণ শুল্কারোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে পাল্টা শুল্কারোপ করে গেজেট প্রকাশ করেছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সই করা ওই গেজেটে বলা হয়েছে, মার্কিন যাত্রীবাহী গাড়িতে ১২০ শতাংশ, অ্যালকোহলে ১৪০ ও তামাক পাতায় ৬০ শতাংশ শুল্কারোপ করা হয়েছে। এ ছাড়া প্রসাধনী, চাল ও কয়লার মতো পণ্যে দ্বিগুণ শুল্ক বসিয়েছে তুরস্ক। দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকাট বলেন, আমাদের অর্থনীতির ওপর মার্কিন প্রশাসনের ইচ্ছাকৃত হামলার জবাবে তাদের বেশ কয়েকটি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে। এরদোগান বলেন, তুরস্ক অর্থনৈতিক যুদ্ধের টার্গেটে পরিণত হয়েছে। অর্থনীতিকে জাগিয়ে তুলতে তুর্কি নাগরিকদের নিজেদের ইউরো ও ডলারগুলো বিক্রি করে দিতে আহ্বান জানিয়েছেন তিনি। অপরদিকে, তুর্কি পণ্যে যুক্তরাষ্ট্রের দ্বিগুণ শুল্ক আরোপের জবাবে মার্কিন সব প্রযুক্তি পণ্য বয়কটের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়েপ এরদোগান। রাজধানী আঙ্কারায় মঙ্গলবার সকালে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। সিএনএন। বাণিজ্যযুদ্ধে কোনো আপস নয়- জানিয়ে এরদোগান বলেন, যুক্তরাষ্ট্রেরসব প্রযুক্তি পণ্য আমরা বর্জন করব। বর্তমানে আমরা বিদেশ থেকে যেসব পণ্য কিনছি তার চেয়েও ভালো মানের পণ্য উৎপাদন করব। তিনি আরও বলেন, তাদের কাছে যদি আইফোন থাকে, অন্যদিকে স্যামসাং আছে। আর আমাদের আছে ভেনাস ও ভেসটেল। তুরস্কে প্রস্তুতকৃত ফোন ব্র্যান্ড ভেসটেলের কথা উল্লেখ করেন তিনি। এরদোগান বলেন, আমরা যা করতে পারি তা প্রমাণ করে দিয়েছি। বিদেশ থেকে যা যা আমরা পাচ্ছি তা আমরা এখানে উৎপাদন করব। তুরস্কে আটক এক মার্কিন যাজককে মুক্তি দিতে আঙ্কারার অস্বীকৃতির জেরে যুক্তরাষ্ট্র গত সপ্তাহে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এতে যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরার মূল্যমান এবং শেয়ারবাজারে তীব্র ধস নামে। আনাদোলু।



 

Show all comments
  • মাহবুব ১৬ আগস্ট, ২০১৮, ২:৪৪ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন আমেরিকা, বিশ্ব সভ্যতার ইতিবাচক বলয় বির্নিমানে অন্যতম রাষ্ট্র ।আবার মাষ্টারিতে উদ্যত,নিষ্ঠুরতা,উগ্রতা , জ্ঞানদৈন্যতার কারণে যুদ্ধে জড়িয়ে পড়ছে ও পড়বে । এ সংকটকালে যে ধৈর্যশীল যোগ্য মার্কিন নেতার আব্যশক,তা অনুপস্থিত ।ফলে বিশ্ব রাজনীতে মার্কিন বিদ্রোহী সংখ্যা যৌক্তিকভাবে বাড়ছে ,যা তার নৈতিক পরাজয় ।ক্ষুব্ধভাব,হঠকারিতা উদ্ভবকালে সংযত ভাষা প্রয়োগ,নমনীয়তা প্রয়োজন ।রাশিয়ার প্রতি সহানুভূতিশীল পররাষ্ট্রনীতি , মধ্যপ্রাচে মার্কিন পরাজয় দ্রুত করা যাবে হয়ত কিন্তু খাল কেটে কুমির আনার দায়ভার ইরান-তুরস্কের নিতে হবে । নিজস্ব গতিতে আগ্রসর হলে ঐক্যবদ্ধতার স্বপ্ন কার্যকর হবে ।বলশিক বিপ্লব, সোভিয়ত ইউনিয়ন পতন,আবার নবায়ন ,আমেরিকার নিস্প্রভ ,প্রশ্নবানে জর্জরিত ইমেজ,অসহায় ক্ষতবিক্ষত, নৈতিক আদর্শচূত ,মুসলিম বিশ্ব,নব শক্তির উল্লাস ও দাম্ভিক হুঙ্কার একটা ভালো সময় নির্দেশ করে না ।সবই সংযত হওয়া,প্রস্তুতি নেওয়া খুবই জরুরি ।
    Total Reply(0) Reply
  • Borhan Uddin ১৬ আগস্ট, ২০১৮, ৩:৪৩ এএম says : 0
    sabbas.
    Total Reply(0) Reply
  • বিপ্লব ১৬ আগস্ট, ২০১৮, ৩:৪৩ এএম says : 0
    আপনার প্রতি রইলো অনেক দোয়া
    Total Reply(0) Reply
  • Md Rasel ১৬ আগস্ট, ২০১৮, ২:৫১ পিএম says : 0
    ঠিক কাজ করেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন পণ্যে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ