Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গজনিকে তালেবানমুক্ত করার দাবি আফগান সরকারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:১২ পিএম

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনি শহর থেকে তালেবান জঙ্গিদের পুরোপুরি তাড়িয়ে দেয়া হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গফুর আহমাদ জাভিদ কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আফগান নিরাপত্তা বাহিনী গজনিতে ঢুকে পড়া তালেবান জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালিয়ে তাদের শহরছাড়া করেছে। বর্তমানে আফগান সেনাবাহিনী গজনি শহরের আশপাশে তালেবান জঙ্গিদের বিরদ্ধে অভিযান চালাচ্ছে।

মুখপাত্র বলেন, গজনি শহরে স্বাভাবিক জীবনযাত্রা ফিরে এসেছে। গত শুক্রবার তালেবান জঙ্গিরা গজনি শহর দখলে নিতে সেখানে হামলা চালানোর পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ হয়। কয়েক দিন ধরে চলা সংঘর্ষে অন্তত ৩২৬ জঙ্গি প্রাণ হারিয়েছে বলে জানান গফুর আহমাদ জাভিদ।

সংঘর্ষে ক্রসফায়ারে পড়ে ৩০-৪০ বেসামরিক আফগান নাগরিক নিহত হন। তবে ওই মুখপাত্র তালেবানের বিরুদ্ধে সংঘর্ষে নিহত সরকারি নিরাপত্তা বাহিনীর ক্ষতি সম্পর্কে কিছু জানাননি।

এদিকে আফগানিস্তানের গজনি প্রদেশের গভর্নর ওয়াহিদুল্লাহ কালিমাজি বলেন, গজনিতে তালেবান পরাজিত হয়েছে। তিনি নিহত তালেবান জঙ্গিদের সংখ্যা প্রায় ৪০০ বলে উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ