Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লন্ডনে হিজাব খোলার জন্য বাসচালকের চাপাচাপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

হিজাব পরিহিত বাসযাত্রীকে তার হিজাব খুলতে বললেন বাসচালক। তিনি কেন এমনটি বলছেন তা জানতে চাইলে ওই চালকের মন্তব্য ছিল, হিজাবের আড়ালে যাত্রীটি একজন জঙ্গি হতে পারে।
তিনি বাসে বিস্ফোরণ ঘটাতে পারেন বলে আশঙ্কা করছেন ওই বাসচালক। খবর ডেইলি মেইল।
জানা গেছে, লন্ডনে ফার্স্ট বাস নামক পরিবহনের ২৪ নম্বর বাসে চড়ে দুই মাসের শিশুসহ জনৈক হিজাবি নারী ইস্টন থেকে ব্রিস্টল সিটিতে যাচ্ছিলেন। বাসে ওঠার সময় বাসচালক তাকে হিজাব খুলতে বলেন। চালকের কথা না মেনে এর কারণ জানতে চাইলে বাসচালক বলেন, পৃথিবীটা বিপজ্জনক। মুখ ঢেকে বাসে বোমা বিস্ফোরণ ঘটাতে জঙ্গিবাদের যে কেউ ওঠতে পারে।
তার এসব মন্তব্যে সাড়া না দেয়ায় বাসচালক পুরো যাত্রাপথে অনবরত আপত্তিকর মন্তব্য করতে থাকেন।
বাসচালক বাসের অন্য যাত্রীদের উদ্দেশ করে আরও বলেন, সবার উচিত পাশের লোকটির মুখটা দেখে নেয়া। কেন তিনি অন্যদের মতো নন। ২০১৮ সালে এসে এমন পোশাক পরা উচিত নয়।
এ সময় যাত্রীদের একজন হিজাবি নারীর পক্ষ নিয়ে বলেন, তিনি কেমন পোশাক পরবেন এটি তার ব্যক্তিগত বিষয়।
বিড়ম্বনার শিকার সেই নারীটি বাসচালকের এমন আচরণে ক্ষোভ প্রকাশ করে বলেন, সঙ্গে দুই মাসের শিশুকে দেখেও আমাকে সন্ত্রাসবাদী বলে সন্দেহ করা একেবারেই অমূলক ব্যাপার।
এ ঘটনার পরিপ্রেক্ষিতে অভিযোগ করা হলে ফার্স্ট বাস পরিবহন কর্তৃপক্ষ ওই হিজাবি নারীর কাছে ক্ষমা চেয়ে বলেছে, আমাদের এক চালক যাত্রীর সঙ্গে অসহিষ্ণু আচরণ করেছেন, যা আমাদের ম‚ল্যবোধের পরিপন্থী। তিনি যেসব মন্তব্য করেছেন, সবই তার নিজস্ব মতামত। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে স্বাগত জানায় আমাদের সংস্থা। এই অনভিপ্রেত ঘটনার জন্য আমরা ওই যাত্রীর কাছে নিঃশর্ত ক্ষমা চাইছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিজাব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ