Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ধনী দেশ ম্যাকাও

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে ধনী দেশের অবস্থান হারাতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ দেশ কাতার। আগামীতে কাতারকে সরিয়ে সবচেয়ে ধনী হিসেবে তালিকায় স্থান করে নিচ্ছে চীনের ছিটমহল ম্যাকাও। গত কয়েক বছর ধরেই বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার। এক বছর আগে দেশটির জিডিপি ছিল ১ লাখ ২৭ হাজার ডলার। মিডল ইস্ট মনিটর।


ভ্রমণে কড়াকড়ি
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়া আগামী মাসে দেশটির ৭০তম প্রজাতন্ত্র দিবস এবং সরকারের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চীনের বিভিন্ন পর্যটক দলের সফর বাতিল করেছে। উত্তর কোরিয়ার আন্তর্জাতিক যুব পর্যটন সংস্থা চীনা পর্যটন সংস্থাকে জানায়, শনিবার থেকে ২০ দিনের জন্য পিয়ংইয়ং-এ তাদের হোটেল সংস্কারের জন্য বন্ধ রাখবে।
উত্তর কোরিয়ার অপর এক পর্যটন সংস্থা চীনা পর্যটক সংস্থাকে আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত চীনা ভ্রমণকারী গ্রহণ বন্ধ রাখতে রাষ্ট্রীয় সিদ্ধান্তের ব্যাপারে অবহিত করেছে। এএফপি।


জাপানি আটক
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ায় জাপানের এক নাগরিককে স¤প্রতি আটক করা হয়েছে। শনিবার স্থানীয় একটি গণমাধ্যমে এ কথা বলা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে টোকিওর সম্ভাব্য বৈঠক নিয়ে কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়েছে। সরকারি সূত্রের বরাত দিয়ে আশাহি শিম্বুন জানিয়েছে, কখন কোথায় অজ্ঞাত পরিচয় লোকটিকে আটক করা হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। এএফপি।

 

প্লাস্টিক নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : নিউজিল্যান্ড শুক্রবার থেকে একবার ব্যবহারের প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করেছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, দুষণ কমিয়ে আনার কার্যকর পদক্ষেপ হিসেবে আগামী এক বছরে ধাপে ধাপে তারা দেশটি প্লাস্টিক ব্যাগমুক্ত করবে। তিনি বলেন, নিউজিল্যান্ডে বছরে লাখ লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয়,যা সামুদ্রিক প্রাণী ও মৎস সম্পদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এএফপি।


ভুটানে অন্তর্বর্তী সরকার
ইনকিলাব ডেস্ক : ভুটানের আসন্ন নির্বাচনের প্রস্তুতি গ্রহণের লক্ষ্যে অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে। দেশটির রাজা এই সরকার নিয়োগ দিয়ে রাজকীয় ফরমান জারি করেছেন। ভুটান সংবিধানের ধারা ১৯(১)-এ বলা হয়েছে, ‘জাতীয় পরিষদের অবসান ঘটলে দ্রæক গিয়ালপো [রাজা] তিন মাসের জন্য একটি অন্তর্বর্তী সরকার নিয়োগ করবে, যাতে নির্বাচন কমিশন অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করতে পারে।’ এসএএম।


ভেঙে পড়ল ফ্লাইওভার
ইনকিলাব ডেস্ক : ্নির্মাণকাজ শেষ হওয়ার আগেই রেললাইনের উপর দিয়ে নির্মিতব্য ফ্লাইওভারের একাংশ ভেঙে পড়েছে। ভারতের শিলিগুড়ি মহকুমা পরিষদের ফাঁসিদেওয়ায় শুক্রবার দিবাগত রাত ৩টায় এ ঘটনা ঘটেছে। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, এলএনটি নামের একটি নির্মাণ প্রতিষ্ঠানের তত্ত¡াবধানে তৈরি হচ্ছিল ফ্লাইওভারটি। আসাম ও শিলিগুড়ির মধ্যে সড়কপথে সংযোগ রক্ষা করবে এটি। জি নিউজ।


মদ খেয়ে বিশ্বরেকর্ড
ইনকিলাব ডেস্ক : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মদ খেয়ে বিশ্বরেকর্ড করেছেন; এমন লেখা সম্বলিত পোস্টার ছড়িয়ে পড়েছে ভারতের রাজধানী জুড়ে। এই ঘটনা এরইমধ্যে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের মধ্যে ভাইরাল হয়েছে। এ ঘটনার পর তীব্র সমালোচনার মধ্যে পড়েছেন তিনি। ওই পোস্টারে দেখা যাচ্ছে, দিল্লির মুখ্যমন্ত্রী একটি মদের বোতল নিজের মুখের কাছে ধরে রয়েছেন। পোস্টারে লেখা রয়েছে-একদিনে ৮০ হাজার টাকার মদ খেয়ে কেজরিওয়াল ওয়ার্ল্ড রেকর্ড করেছেন। এনডিটিভি।

 

বিরোধী দলহীন ভোটে
ইনকিলাব ডেস্ক : বিরোধী দলবিহীন নির্বাচনে ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) দেশটির সাধারণ নির্বাচনে ব্যাপক ভোটে জয়লাভ করেছে। শনিবার প্রকাশিত ফলাফল থেকে তথ্য এ জানা যায়। আদালতের নিষেধাজ্ঞার কারণে নির্বাচনে অংশ নিতে পারেনি প্রধান বিরোধী দল কম্বোডিয়া ন্যাশনাল রেস্কিউ পার্টি (সিএনআরপি)। গত ২৯ জুলাই এ নির্বাচন অনুষ্ঠিত হয়। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ