Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পেট্রোবাংলার উচ্চপদস্থ কর্মকর্তাদের তথ্য সংগ্রহ করছে দুদক

কয়লা কেলেঙ্কারি ঘটনায়

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

দিনাজপুরের বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির কয়লা খনির কেলেঙ্কারির ঘটনায় দায়ের করা মামলার তদন্তের অংশ হিসেবে পেট্রোবাংলার সাবেক ও বর্তমান চেয়ারম্যানসহ উচ্চ পদস্থ কর্মকর্তাদের তথ্য সংগ্রহ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। উচ্চ পদস্থ কর্মকর্তাদের নাম, পদবি ও মেয়াদকালের তথ্য সংগ্রহ করছে। তদন্তের প্রয়োজনে এসব পদস্থ কর্মকর্তার বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে বলে দুদক সূত্র জানা যায়।
ক্ষমতার অপব্যবহার, জালিয়াতি, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা খোলা বাজারে বিক্রি করে ২৩০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে। কয়লার হিসাবে গরমিলের বিষয়টি দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫ (২) এবং ৪০৯ ধারা অনুযায়ী এজাহারভুক্ত করে তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়েছে ওই আর্জিতে।
দুদকের উপপরিচালক শামসুল আলমের নেতৃত্বে গঠিত এই কমিটিতে সদস্য হিসেবে আছেন সহকারী পরিচালক এ এস এম সাজ্জাদ হোসেন ও উপসহকারী পরিচালক এ এস এম তাজুল ইসলাম। দুদক পরিচালক কাজী শফিকুল আলমকে এই অনুসন্ধান কাজের তদারকি করার দায়িত্ব দেয়া হয়েছে।
দুদক সূত্র জানা যায়, ১ লাখ ৪৪ হাজার টন কয়লা গায়েবের ঘটনায় খনি কর্তৃপক্ষের করা মামলায় এমন অনেককে বাদ দেয়া হয়েছে, যাদের আসামি হওয়ার কথা ছিল। আবার দুএকজন নিরীহ কর্মকর্তাকেও আসামি করা হয়েছে। মামলার তদন্তে তদারক কর্মকর্তারা গত ৩ দিন খনি এলাকা পরিদর্শনকালে এসব তথ্য জানতে পারেন। মামলায় যাদের বাদ দেয়া হয়েছে তারা চার্জশিটে অন্তর্ভুক্ত হবেন কিনা জানতে চাইলে দুদক কর্মকর্তারা বলেন, আমরা বাস্তবে যা পাব তার ভিত্তিতেই প্রতিবেদনে আসামির সুপারিশ করব। ২৩০ কোটি টাকার কয়লার কেলেঙ্কারির ঘটনায় দায়ী সবকিছুই তদন্তে বেরিয়ে আসবে। আগামী সপ্তাহ থেকে মামলার আসামিদের জিজ্ঞাসাবাদ শুরু করবে দুদক।
এরই মধ্যে গত ১ আগস্ট প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক এসএম নুরুল আওরঙ্গজেবকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে আওরঙ্গজেব বলেছেন, তিনি মাত্র ৬ মাসের জন্য এমডি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি এই প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার হিসেবে নিয়োগ পান। জেরায় আওরঙ্গজেব কয়লা চুরি ঘটনা অস্বীকার করেন। কয়লা গায়েবের ঘটনায় কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক আনিসুর রহমান বাদী হয়ে গত ২৪ জুলাই খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদসহ ১৯ জনকে আসামি মামলা করেন। মামলাটির তদন্ত করছে দুদক। তদন্তের শুরুতেই দুদক মামলার ১৯ আসামিসহ সাবেক তিন এমডির বিদেশ গমনের ওপর নিষেধাজ্ঞা জারি করে। দুদকের চেয়ারম্যানের নির্দেশনা রয়েছে মামলার তদন্ত ১৫ কার্যদিবসের মধ্যে শেষ করার। তদন্ত কর্মকর্তারা সেভাবেই কাজ করছেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ