Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বেতন বাড়ছে পাক ক্রিকেটারদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যমন্ডিত সময় পার করছে পাকিস্তান ক্রিকেট। এর পুরষ্কার পেতে যাচ্ছেন দলটির খেলোয়াড়রা। আগামী তিন বছরের জন্যে খেলোয়াড়দের নতুন বেতন কাঠামো ঠিক করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। খেলোয়াড়দের প্রতিনিধি হিসেবে এসময় উপস্থিত ছিলেন অধিনায়ক সরফরাজ আহমেদ ও সিনিয়র খেলোয়াড় শোয়েব মালিক।
নতুন চুক্তিতে খেলোয়াড়দের বেতন ২৫ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। একই সঙ্গে ক্রিকেটের সব ধরণের সংস্করণে খেলোয়াড়দের ম্যাচ ফি বাড়ানো হয়েছে ২০ শতাংশ। ২০১৮-১৯ মৌসুমে কেন্দ্রিয় চুক্তির আওতায় আসা ৩৩ ক্রিকেটারের নামও ঘোষণা করেছে পিসিবি। গত বছর এই তালিকায় ছিলেন ৩৫ জন। এছাড়া ঘরোয়া ক্রিকেটের উন্নতিতে অবদান রাখা ও যুবা দল থেকে উঠে আসাদের উৎসাহিত করতে ‘ই’ ক্যাটাগরি নামে আরেকটি লেবেল চালু করা হয়েছে।
নতুন চুক্তি অনুযায়ী ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা প্রতি মাসে পাবেন সর্বোচ্চ ৮ লক্ষ ৭৫ হাজার পাকিস্তানি রুপি করে। সর্বনি¤œ ১ লক্ষ্য রুপি ‘ই’ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়দের জন্য। ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরির জন্য মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৫ লক্ষ ৫০ হাজার, ৩ লক্ষ ৭৫ হাজার ও ১ লক্ষ ৯০ হাজার রুপি করে।
খেলোয়াড় নির্বাচন ও ক্যারাগরি নির্ধারণ কমিটিতে ছিলেন ক্রিকেট ওপারেশন ডিরেক্টর হারুন রশিদ, প্রধান নির্বাচক ইনজামাম উল হক ও একাডেমি ডিরেক্টর মুদাস্সর নজর। ‘এ’ ক্যাটগরির খেলোয়াড় হিসেবে তারা আজহার আলি, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ, ইয়াসির শাহ, বাবর আজম ও মোহাম্মদ আমিরকে বেছে নেন। ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নিত হয়েছেন বাবর। জিম্বাবুয়ে সফরে একটি ম্যাচেও সুযোগ না পাওয়া অল-রাউন্ডার মোহাম্মাদ হাফিজ ‘বি’ ক্যাটাগরিতে নেমে গেছেন। এই অভিমানে নাকি ক্রিকেটকেই বিদায় বলার হুঙ্কার দিয়ে রেখেছেন এই অলরাউন্ডার।
এছাড়া টেস্ট ব্যাটসম্যান আসাদ শফিকের সঙ্গে এই ক্যাটাগরিতে আছেন তরুণ ক্রিকেটার ফখর জামান, হাসান আলি, শাদব খান ও ফাহিম আশরাফ। তাদের উজ্জ্বল পারফম্যান্সই মূলত সম্প্রতি পাকিস্তান ক্রিকেটে এত সাফল্য। ওয়ানডের নিয়মিত মুখ জুনায়েদ খান, অভিজ্ঞ ওহাব রিয়াজ ও অল-রাউন্ডার হারিস সোহেলের জায়গা হয়েছে ‘সি’ ক্যাটাগরিতে।
তালিকায় আহমেদ শেহজাদের অনুপস্থিতি চোখে পড়ার মত। সম্প্রতি ডোপ টেস্টে দোষী প্রমাণিত হওয়ায় সব ধরণের ক্রিকেট থেকে নির্বাসিত রয়েছেন ডানহাতি ওপেনার। ঠিক কত দিন তাকে নির্বাসনে থাকতে হবে তা জানা যাবে চূড়ান্ত শুনানির পর। এছাড়া গত জানুয়ারিতে টেস্ট দলে ডাক পাওয়া সামি আসলামের নাম নেই নতুন কেন্দ্রিয় চুক্তিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতন

১৭ সেপ্টেম্বর, ২০২২
৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ