Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বোমা মিজান ভারতে গ্রেফতার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ নেতা মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান ওরফে মুন্নাকে ভারতে গ্রেফতার করা হয়েছে। বেঙ্গালুরু শহরের এক গোপন আস্তানা থেকে দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনআইএ তাকে গ্রেফতার বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুর কাশিমপুর কারাগার থেকে মিজানসহ মৃত্যুদন্ড প্রাপ্ত দুই জেএমবি নেতা সালাউদ্দিন সালেহীন ওরফে সানি এবং হাফেজ মাহমুদ ওরফে রাকিব হাসানকে নিয়ে ময়মনসিংহ রওয়ানা হয়েছিল পুলিশ। মিজান ছিলেন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত। ময়মনসিংহের ত্রিশালে পৌঁছার পর প্রিজন ভ্যানে হামলা করে জঙ্গিরা। খুন করা হয় পুলিশ কনস্টেবল আতিকুল ইসলামকে। আহত হন আরও দুই জন। এর মধ্যে পালিয়ে যান সাজাপ্রাপ্ত তিন জঙ্গি।
বোমা মিজানের গ্রেফতারের বিষয়ে বাংলাদেশের কাউন্টার টেরোরিজম ইউনিটের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, তারা খবরটি শুনেছেন। তবে এনআইএ আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। এ ব্যাপারে খোঁজ-খবর চলছে।
এনআইএ সূত্র জানায়, ৩ আগস্ট কেরালার মালাপুরাম জেলার একটি শ্রম শিবির থেকে আবদুল করিম ও মুস্তাফিজুর রহমান নামে জেএমবির দুই কর্মীকে আটক করে এনআইএ। তাদের কাছ থেকে পাওয়া খবরের ভিত্তিতে বেঙ্গালুরু থেকে আটক করা হয় বোমারু মিজান ওরফে কায়সার ওরফে মুন্না ওরফে বাদাভাইকে। এই তিন জনই চলতি বছরের জানুয়ারিতে ভারতের বিহারে বুদ্ধ গয়ায় মহাবোধি মন্দির এবং পশ্চিমবঙ্গে বর্ধমান শহরের খাগড়াগড় বিস্ফোরণের সঙ্গে জড়িত বলে জানিয়েছে এনআইএ। তারা একে বোমা তৈরিতে একে অপরকে সহযোগিতা করতো বলেও জানিয়েছে এনআইএ। গত ৪ আগস্ট আটককৃত জেএমবি নেতা-কর্মীদের কোচিতে এনআইএর বিশেষ আদালতে তোলা হয়। আদালত তাদের ৪ দিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন। পরে পাটনার আদালতে তোলা হলে এআইএর অধীনে ১৫ দিনের আটকাদেশ দেন বিচারক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেএমবি

১৭ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ