Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছন বিভিন্ন দল, সংগঠন ও বিশিষ্টজনেরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:৫৫ এএম

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গত কয়েকদিন ধরে আন্দোলনরত ছাত্রদের উপর সরকার দলীয় লোকজন ও পুলিশের দমন-পীড়ন ও বর্বর নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন দল, সংগঠন ও বিশিষ্টজনেরা। গতকাল রোববার গণ মাধ্যমে প্রকাশের জন্য পাঠানো পৃথক পৃথক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি’র (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম গতকাল এক বিবৃতিতে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারী ছাত্রদের ওপর গত কয়েকদিনে সরকার দলীয় লোকজন ও পলিশের দমন পীড়নের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের দাবি মেনে নিয়ে মন্ত্রিসভা মাফিয়ামুক্ত করার পথ প্রধানমন্ত্রী অবলম্বন কারেননি। বরং একটি অহিংস আন্দোলন দমনে সশস্ত্র হামলা, ভীতি ও আতংক সৃষ্টির মাধ্যমে পরিস্থিতি ক্রমেই যে দিকে ঠেলে দেয়া হচ্ছে তার পরিণতি হবে ভয়াবহ।
নেতৃবৃন্দ বলেন, মোবাইর নেটওয়ার্ক ও অবাধ তথ্য প্রবাহ বাধাগ্রস্থ করার ফল পরিস্থিতি আরও নাজুক হবে।
বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক সাইফুল হক এক বিবৃতিতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের মিছিলে ঝিগাতলা, ধানমন্ডি, ফার্মগেট, বাড্ডাসহ বিভিন্ন স্থানে পলিশের ব্যাপক টিয়ারগ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ এবং পুলিশের ছত্রছায়ায় বেপরোয়া ছাত্রলীগ, যুবলীগের সশস্ত্র হামলা ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, পুলিশ ও ছাত্রলীগের হামলায় অসংখ্য ছাত্র-ছাত্রী মারাত্মক আহত হয়েছে। আহম ছাত্র-ছাত্রীরা চিকিৎসা নিতে হাসপাতালে গেলে সেখানেও তাদের উপরে হামলা চালানো হয়।
জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দীন উমর ও সম্পাদক ফয়জুল হাকিম, নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ সভাপতি মাসুদ খান ও জাতীয় গণফ্রন্ট সমন্বয়ক টিপু বিশ্বাস এক বিবৃতিতে ধানমন্ডি-ঝিগাতলা সংলগ্ন রাস্তায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের উপর ছাত্রলীগ, যুবলীগের গুন্ডরা মাথায় হেলমেট পরে লাঠিসোটা নিয়ে হামলা ও গুলীবর্ষণের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
আন্দোলনরত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশী দমন-পীড়ন, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগের অব্যাহত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ