Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিম্নমানের উপকরণ দিয়ে কালাইয়ে সড়ক নির্মাণ

জয়পুরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

জয়পুরহাটের কালাই উপজেলায় পাকা রাস্তা নির্মাণে নিম্নমানের উপকরণ ব্যবহারের অভিযোগ উঠেছে। ‘এলজিইডি’র কাছ থেকে দরপত্রের মাধ্যমে ‘মেসার্স মাছুমা বেগম’ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান বাঁশের ব্রিজ থেকে আনি ফকিরেরহাট পর্যন্ত রাস্তার ভ‚গোইল এলাকার এক হাজার ১২০ মিটার পাকাকরণের দায়িত্ব পান। এ কাজে বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ৬৭ লাখ টাকা। 

এলাকাবাসীর অভিযোগ, বেশি লাভের আশায় ঠিকাদারের লোকজন ওই রাস্তার পাকারকণ কাজে বিভিন্ন উপাদান সঠিক অনুপাতে ব্যবহার করেননি। আর একাজে নিম্নমানের এবং ভেজাল উপকরণও ব্যবহার করা হয়েছে। ফলে, রাস্তাটির ওপরে ভারি কিছু রাখা হলেই সেখানে দেবে গিয়ে গর্তের সৃষ্টি হচ্ছে।
ভ‚গোইল গ্রামের ফেরদৌস, দিলজার, নূর মোহাম্মদ, ফাহিম, আফজাল, শাহীন, নজরুল, বাকের সরকার, সীমাসহ অনেকে জানান, তাদের রাস্তা পাকাকরণে ভালমানের উপকরণ ব্যবহার না করায় কাজ শেষ হতে না হতেই বিভিন্ন স্থানে সিএনজি, ভ্যান, ভটভটি, মোটরসাইকেল, বাইসাইকেলসহ যে কোনো ভারি জিনিস একটু দাঁড় করে রাখলেই সে জায়গা দেবে যাচ্ছে। এ পাকাকরণ কাজের স্থায়িত্ব নিয়েও প্রশ্ন তোলেন তারা।
তারা আরো জানান, রাস্তা পাকাকরণের সময় পিচের (বিটুমিন) সাথে নামমাত্র পাথরকুচি আর বেশি মাত্রায় পাথরের ডাস্ট (গুড়া) ব্যবহার করা হয়েছে। পিচ আর পাথরের সাথে পানি ও পোড়া মবিল মিশানো হয়েছে বলেই রাস্তার এ বেহাল দশা। এ ব্যাপারে ঠিকাদারের লোকজনদের বারবার বলা হলেও তারা কর্ণপাত করেননি। ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মেসার্স মাছুমা বেগম’ এর দেখভালের দায়িত্বে নিয়োজিত কায়েস এলাকাবাসীর অভিযোগ অস্বীকার করে জানান, সিডিউল মোতাবেক রাস্তাটি পাকাকরণ করা হয়েছে। রাস্তাটির তদারকির দায়িত্বে নিয়োজিত কালাই এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী রেজাউন-নবী জানান, এলাকাবাসী কাজের কি বোঝেন? তারা অভিযোগ তুলতেই পারেন। তার দাবি, রাস্তাটির পাকাকরণ কাজ সিডিউল মোতাবেক হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ