Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অঙ্কুরেই ঝরল মিমের জীবন দুই শিক্ষার্থীসহ নিহত ৫

আসিফ তাসনীম : | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ফুটে ওঠার বয়সেই রাস্তায় ঝরে গেল ফারহানা আক্তার মিমের অঙ্কুরিত জীবন। বয়স একুশের মেয়েটি টঙ্গীর শফিউদ্দিন সরকার একাডেমি স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির বাণিজ্য বিভাগের ছাত্রী। গতকাল শনিবার দুপুরে কলেজে পরীক্ষা দিয়ে সে বাড়ি ফিরছিল। হাতে ছিল কলম পেন্সিল; যা দিয়ে পরীক্ষা দিয়ে এলো মেয়েটি। সে কি জানতো কিছুক্ষণ পরই নিজেরই রক্তে রঞ্জিত হবে সেই কলম? এক মিমের মৃত্যু ক্ষত না সারতেই গাজীপুরে কাভার্ড ভ্যানচাপায় প্রাণ গেল আরেক মিমের। ঘাতক কাভার্ডভ্যান তার গোটা শরীরটাই দুমড়ে মুচড়ে পিষে দিয়েছে। সকালে যে মেয়েটি বাড়ি থেকে গেল জলজ্যন্ত, বিকালে বাড়ি ফিরেছে ঠিকই, তবে নিথর নিস্তব্ধ প্রাণহীন শরীর নিয়ে। টঙ্গী ছাড়াও গতকাল ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় অটোরিকশার ধাক্কায় এক মাদরাসা শিক্ষক, পঞ্চগড়ে ট্রাক্টর চাপায় এক ইজিবাইক চালক নিহত, রাজশাহীর গোদাগাড়ীতে পল্লী বিদ্যুৎ সমিতির গাড়িচাপায় এক নারী শ্রমিক, নরসিংদীতে আব্দুল্লাহ (১৮) নামের এক শিক্ষার্থীসহ ৫ জন নিহত হয়েছেন। আহত ২৫ জন।
টঙ্গী সংবাদদাতা জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় বড়বাড়ি বাসস্ট্যান্ড এলাকায় একটি দ্রুতগতির কাভার্ডভ্যান মেয়েটিকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে তারা গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়। নিহত মিম গাইবান্ধা জেলার সাদুল্লাহপুর থানার কদুরিয়া গ্রামের ফারুক হোসেনের মেয়ে। তিনি টঙ্গীর বড়বাড়ি বগারটেক এলাকায় পরিবারের সাথে থাকতেন। প্রত্যক্ষদর্শী জানায়, বড়বাড়ি বাসস্ট্যান্ড মসজিদের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পারাপারের সময় দ্রুতগতির শারিয়া এন্টারপ্রাইজের একটি কাভার্ডভ্যান ওই ছাত্রীকে চাপা দেয়। স্থানীয়রা উদ্ধার করে প্রথমে তায়রুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে টঙ্গী সরকারি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মীমের বাবা ফারুক হোসেন বলেন, সকালে পরীক্ষা দিতে কলেজে যায় মিম। কিন্তু ফেরার পথে আমার মাইয়াডারে মাইরা ফেললো কাভার্ডভ্যানটা। এখন আমি কি লইয়া বাঁচমু?
টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন বলেন, উত্তেজিত জনতা ঘাতক কাভার্ডভ্যানটিতে আগুন ধরিয়ে দিয়েছে। চালককে আটক করা হয়েছে। সড়কে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ আনতে কাজ করছি। এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর গোদাগাড়ীতে পল্লী বিদ্যুৎ সমিতির গাড়িচাপায় রুমা খাতুন (২২) নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত রুমা খাতুন উপজেলার কাদিপুর এলাকার বাদশা আলমের মেয়ে। তিনি সেখানকার প্রাণ জুস কারখানায় শ্রমিকের কাজ করতেন।
জানা গেছে, কারখানায় যাবার পথে সকাল সাড়ে ৭টার দিকে দুর্ঘটনার শিকার হন রুমা। পরে তাকে রামেক হাসপাতালে নেয়া হয়। এ ঘটনায় কারখানার আরও দুই নারী শ্রমিক আহত হয়েছেন। তাদেরও রামেক হাসপাতালে নেয়া হয়েছে। গোদাগাড়ী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম বলেন, সকালে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের পাশে দাঁড়িয়েছিলেন কয়েকজন নারী শ্রমিক। এ সময় নিয়ন্ত্রণ হারিয়ে রাজশাহীগামী পল্লী বিদ্যুৎ সমিতির একটি জিপগাড়ি তাদের চাপা দেয়। এতে ওই তিন শ্রমিক আহত হন। মুর্মূর্ষু অবস্থায় রুমা খাতুনকে রামেক হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। অন্যরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
স্টাফ রিপোর্টার, নরসিংদী জানান, সড়ক দুর্ঘটনায় আব্দুল্লাহ (১৮) নামের এক শিক্ষার্থী নিহত হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কের রায়পুরা উপজেলার মাহমুদাবাদ ঝাড়তলা নামক স্থানে গতকাল শনিবার সকালে এই দুর্ঘটনা ঘটে। নিহত আব্দুল্লাহ রায়পুরা উপজেলার মাহমুদাবাদ গ্রামের শাজাহান মিয়ার ছেলে এবং ভৈরব হাজী আসমত আলী কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষায় মানবিক বিভাগে পাশ করেছে। এসময় আহত হয়েছেন আরো ৫ জন। আহতদের ভৈরবের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল আনুমানিক ৯ টায় আব্দুল্লাহ ওই সড়কের পাশে নিজেদের জমি থেকে পাইকারের কাছে তরকারী বিক্রি করছিলো। এ সময় বারৈচা থেকে ভৈরব গামী একটি যাত্রীবাহী লেগুনা পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে চাপা দিলে ঘটনা স্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা- সিলেট মহাসড়ক অবরোধ করে।পরে স্থানীয় সাংসদ রাজিউদ্দিন আহম্মেদ রাজু এমপি ও প্রশাসনের হস্তক্ষেপে দুপুর ১২ টায় গাড়ী চলাচল স্বাভাবিক হয়। এ সময় জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা সহকারী কমিশনার মোঃ সাদিকুর রহমান সবুজ নিহতের পরিবার কে প্রাথমিক ভাবে ২০ হাজার টাকা অনুদান প্রদান করেন।
পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ে ট্রাক্টর চাপায় লতিফ হোসেন শান্ত (২২) নামে এক ইজিবাইক চালক নিহত হয়েছেন। দুর্ঘটনায় ইজিবাইকের চার যাত্রী আহত হয়েছেন। গতকাল শনিবার দুপুরে আটোয়ারী উপজেলার বোদা-আটোয়ারী জেলা সড়কের দলুয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত লতিফ হোসেন শান্ত আটোয়ারী গবিন্দপুর এলাকার সাদেকুল ইসলামের ছেলে।
পুলিশ জানায়, লতিফ হোসেন শান্ত তার ইজিবাইকে যাত্রী নিয়ে বোদা থেকে আটোয়ারীর দিকে যাচ্ছিলেন। পথে দলুয়া দিঘি এলাকায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক্টর তার ইজিবাইকে চাপা দিলে দুমরে মুচরে যায় ইজিবাইকটি। গুরুতর আহতাবস্থায় হাসপাতালে নেয়ার পথে চালক লতিফ মারা যান। আহতদের মধ্যে দিনাজপুরের বীরগঞ্জ এলাকার উত্তম কুমার রায়কে (৩০) গুরুতর অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অন্যদের বোদা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। আটোয়ারী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক বলেন, দুর্ঘটনার পর পরই ট্রাক্টরের চালক পালিয়ে যায়। তবে ট্রাক্টরটি আটক করা হয়েছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় অটোরিকশার ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক মাদরাসা শিক্ষক নিহত হয়েছেন। গতকাল শনিবার বেলা পৌনে ১১টার দিকে উপজেলার ধর্মগড় ইউনিয়নের ধুমপুর গ্রামে এ দুর্ঘটনা ঘটে বলে রাণীশংকৈল থানার ওসি মো. আব্দুল মান্নান জানান। নিহত জব্বার আলী (৪০) হরিপুর উপজেলার বনগাঁও দাখিল মাদরাসার সহকারী শিক্ষক। তার বাড়ি রাণীশংকৈল উপজেলার চেকপোস্ট গ্রামে। দুর্ঘটনার পর পুলিশ অভিযান চালিয়ে অটোরিকশা চালক ফারাজুল ইসলামকে (২৫) আটক করেছে।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ওসি মান্নান বলেন, জব্বার আলী মাদরাসায় যাওয়ার জন্য মোটরসাইকেল নিয়ে বাড়ি থেকে বের হন। ধুমপুর গ্রামে বিপরীত দিক থেকে আসা অটোরিকশার ধাক্কায় ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।দুর্ঘটনার পর স্থানীয়রা অটোরিকশাটি আটক করলেও চালক পালিয়ে যায়। পরে অভিযান চালিয়ে চালক ফারাজুলকে আটক করা হয় বলে জানান তিনি।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে বাস খাদে পড়ে ১৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল শনিবার সকাল টার ১০ দিকে জেলার মহেশপুরের বাগাডাঙ্গা সড়কের সস্তা বাজার এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। আহতদের মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। মহেশপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) লস্কর জায়েদুল হক এসব তথ্য জানান।
ওসি বলেন, শনিবার সকালে তুহিন পরিবহনের একটি যাত্রীবাহী বাস অপর একটি ট্রাককে সাইড দিতে গিয়ে পাশ্ববর্তী খাদে পড়ে যায়। এ সময় কমপক্ষে ১৫ জন আহত হন। ওসি বলেন, স্থানীয়রা আহতদের উদ্ধার করে মহেশপুর হাসপাতালে ভর্তি করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ