Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঊর্ধ্বমুখী পুঁজিবাজার মুদ্রানীতির প্রভাব

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

টানা পাঁচ কার্যদিবস পতনের পর দেশের শেয়ারবজারে টানা তিন কার্যদিবস বড় উত্থান হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সবকটি মূল্য সূচক।
টানা দরপতনের পর গত মঙ্গলবার মুদ্রানীতি ঘোষণার প্রভাবে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীর দেখা মিলে। মঙ্গলবারের ধারাবাহিকতায় পরের দুই কার্যদিবসেও সূচকের বড় উত্থান হয়। ফলে তিন কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩৫ পয়েন্ট।
মূল্য সূচকের পাশাপাশি বৃহস্পতিবার লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৮টির। আর ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৯৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্য সূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। বৃহস্পতিবার বাজারে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি এক লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ৭৪০ কোটি ৬২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৩ কোটি ৩৯ লাখ টাকা।
এদিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৩৪ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের ২৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম টেক্সটাইল।
লেনদেনে এরপর রয়েছে- ড্রাগন সোয়েটার, ফরচুন সুজ, লিগাসি ফুটওয়্যার, লংকাবাংলা ফাইন্যান্স, ফর কেমিক্যাল, কেডিএস এক্সসরিজ এবং সিমটেক্স ইন্ডাস্ট্রিজ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৯২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ