Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোথাও মারমুখী ছিল না পুলিশ

পুলিশের সঙ্গে বিরোধ নেই পুলিশের সন্তানও স্কুলে পড়ে

সাখাওয়াত হোসেন : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নিরাপদ সড়ক ও দুই শিক্ষার্থীকে বাসচাপায় হত্যার বিচারের দাবিতে রাজধানীর সর্বত্র শিক্ষার্থীদের সড়ক অবরোধ করে রাখলেও কোথাও মারমুখী ভূমিকায় ছিল না আইনশৃঙ্খলা বাহিনী। অন্যদিকে দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনার প্রতিবাদে রাজপথে নেমে আসা শিক্ষার্থীদের ওপর পুলিশকে কোনো ধরনের শক্তি প্রয়োগ না করার নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। জনদুর্ভোগের বিষয়টি তুলে ধরে শিক্ষার্থীদের বুঝিয়ে-শুনিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বলেছেন তিনি। ডিএমপি কমিশনার পুলিশকেও সাবধানে থাকতে বলেছেন। খালি গাড়ি নিয়ে রাস্তায় ঘোরাফেরা করতে নিষেধ করেছেন তিনি।
সূত্র জানায়, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শিক্ষার্থীদের ওপর যেকোনও ধরনের উগ্র আচরণ থেকে বিরত থাকার জন্য এবং ধৈর্য্যরে সঙ্গে পরিস্থিতি মোকাবিলার জন্য মাঠপর্যায়ের পুলিশদের নির্দেশনা দিয়েছেন, যাতে পুলিশের কোনও আচরণে নতুন করে কোনও ইস্যু তৈরি না হয়। এ কারণেই রাজধানীর কোথাও পুলিশের মারমুখী আচরণ দেখা যায়নি।
রাজধানীর প্রধান সড়কগুলোতে যানবাহন না থাকায় আগের চতুর্থ দিনের মতো এদিনও সাধারণ যাত্রীরা দুর্ভোগে পড়েন। সকাল থেকে উত্তরা, মিরপুর, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরি, শনির আখড়া, মাতুয়াইল, মেরাদিয়া, বনশ্রী, রামপুরাসহ ঢাকার বিভিন্ন স্থানে যানচলাচল ছিল খুবই কম। রাস্তায় গাড়ি কম থাকায় সাধারণ মানুষ পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছে। জরুরি কাজ থাকায় অনেক যাত্রীকে বাধ্য হয়ে উত্তরা থেকে ফার্মগেট, গুলিস্তান, মতিঝিল, পান্থপথসহ শহরের বিভিন্ন প্রান্তে হেঁটে যেতে ও আসতে দেখা গেছে। তবে নিজেরা দুর্ভোগের শিকার হলেও শিক্ষার্থীদের দাবির প্রতি তাদের ছিল অকুণ্ঠ সমর্থন। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন পয়েন্টে পুলিশের সামান্য উপস্থিতি দেখা দিলেও শিক্ষার্থীদের আন্দোলনে কোথাও তাদের বাধা দেয়ার খবর পাওয়া যায়নি। শিক্ষার্থীরা বিভিন্ন স্পটে আন্দোলনের সময় ‘পুলিশের সঙ্গে বিরোধ নাই’, ‘পুলিশের সন্তানও স্কুলে পড়ে’ ইত্যাদি স্লোগান দিয়ে ও প্ল্যাকার্ড লিখে নজর কাড়ে।
ফার্মগেটে এক স্কুলশিক্ষার্থী জানান, আমরা নিরাপদ সড়কের দাবিতে এবং আমাদের দুই শিক্ষার্থীকে বাসাচাপা দিয়ে হত্যার বিচারের দাবিতে রাস্তায় নেমেছি। আমাদের সঙ্গে পুলিশের কোনও বিরোধ নাই। পুলিশের সন্তানও স্কুলে পড়ে। তাই আমাদের দাবিগুলো তাদেরও ভেবে দেখতে হবে।
ঢাকা মহানগর পুলিশের ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, আমরা ধৈর্য ও সহনশীলতার মাধ্যমে পরিস্থিতি মোকাবিলার জন্য সতর্ক অবস্থানে রয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ