Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সেতু নয় মৃত্যুকূপ!

রামগড় (খাগড়াছড়ি) থেকে রতন বৈষ্ণব ত্রিপুরা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

জেলার রামগড় উপজেলাধীন খাগড়াবিল বাজারের সেতুটি এখন শুধু ঝুঁকিতে নয় বরং একটি মৃত্যুকূপে পরিণত হয়েছে। পাহাড়ি ঢলে সেতুর নিচের অংশের মাটি সরে গিয়ে সেতুটির সংযোগে বিশাল একটি গর্ত সৃষ্টি হয়ে সেতুর নিচে চলে গেছে। দীর্ঘ তিন মাস আগে সৃষ্ট গর্তটি প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সম্প্রতি ভেঙে যান চলাচল একেবারেই বন্ধ হয়ে গেছে। এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধি সংশ্লিষ্টদের নিকট বারবার সংস্কারের আবেদন করেও কোনোরূপ কাজ না হওয়াতে ক্ষোভ ও দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।
জানা যায়, ২০০৪ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। উপজেলা প্রকৌশল বিভাগের দায়িত্বে থাকলেও ধীরে ধীরে সেতুটি ঝুঁকির দিকে গেলেও কোনো ধরনের সংস্কার বা গুরুত্ব দেয়া হচ্ছেনা। সম্প্রতি উপজেলা আইন-শৃঙ্খলা সভা ও উপজেলা সমন্বয় সভায় সেতুটি দ্রুত মেরামতের জন্য উপজেলা প্রকৌশল বিভাগকে (এডিবি) অনুরোধ করা হয়। পথচারী খালেক মিয়া জানান, প্রতিদিন কয়েক শ’ অটোরিকশা (সিএনজি) এবং ট্রাক, মিনি ট্রাক ও চাঁদের গাড়ি যাত্রী ও মালামাল পরিবহন করে এই সেতুর উপর দিয়ে। অথচ র্দীঘ তিন মাসেও সংশ্লিষ্টরা মোটেও গুরুত্ব দিচ্ছেন না ফলে সেতুর বিপরীত পাশের লোকজন যেমন কষ্ট করছেন তেমনি অতিরিক্ত টাকা খোয়াচ্ছেন। উপজেলার বাণিজ্যিক ও সম্ভাভনাময় এলাকা হওয়া সত্তে¡ও অবহেলিত থাকায় স্থানীয়রা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
স্থানিয় ইউপি মেম্বার আবদুল হান্নান জানান, তিনি নিজ উদ্যোগে তিনবার সেতুর সংযোগটি মেরামত করেছেন, কিন্তু কোনো লাভ হয়নি। বৃহৎ আকারে কাজ না হলে এত বড় সেতু যেমন রক্ষা হবে না, তেমনি জনদুর্ভোগও কমবে না। উপজেলা প্রকৌশলী তন্নয় নাথ জানান, উপজেলা সমন্বয় সভার সিদ্ধান্তের আলোকে এডিবির বরাদ্দে ইউনিয়ন পরিষদের এলজিএসটি জরুরি প্রকল্পে কাজটি প্রাথমিকভাবে সম্পন্ন করার জন্য ইউপি চেয়ার‌্যানকে নির্দেশনা দেয়া হয়েছে। বরাদ্দের চাহিদা চেয়ে আবেদন করা হয়েছে পরবর্তীতে এডিবি লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজটি সমপন্ন করবে।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এ টি এম মোর্শেদ জানান, সেতুর সংযোগটির জরুরি মেরামতের জন্য উপজেলা প্রকৌশল বিভাগ ও ইউপি চেয়ার‌্যামনকে নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তীতে স্থায়ী মেরামতের ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ