Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশ্রয়ন প্রকল্পে অনিয়ম

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 নীলফামারীর সৈয়দপুরে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ঘর তৈরির জন্য আরসিসি পিলার (খুঁটি) মাটিতে পোঁতার সময় ভেঙে রড বের হয়ে আসছে। আর এই ভাঙা খুঁটি রক্ষার জন্য রশি দিয়ে খুঁটির সঙ্গে বেঁধে দেওয়া হচ্ছে বাঁশ! ঘটনাটি ঘটেছে সৈয়দপুর উপজেলার ৫ নম্বর খাতামধুপুর ইউনিয়নের সরকারপাড়া ও পাইকারপাড়ায়।
জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২-এর অধীনে সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়নে ৩০০ ঘর নির্মাণের জন্য তিন কোটি টাকা বরাদ্দ হয়। এর সুবিধাভোগী দুস্থ-অসহায় মুক্তিযোদ্ধা, বিধবা ও স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যাওয়া নারী, শারীরিক প্রতিবন্ধী ও উপার্জনে অক্ষম, অতি বৃদ্ধ এবং পরিবারে উপার্জনক্ষম সদস্য নেই এমন ব্যক্তি। সুবিধাভোগীর থাকতে হবে ১ থেকে ১০ শতাংশ জমি। সৈয়দপুরে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। এর সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।
এ ঘটনায় নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম গত শনিবার সৈয়দপুরে প্রকল্পের বিভিন্ন এলাকা পরিদর্শন করে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুর আলমকে তদন্তের নির্দেশ দিয়েছেন। এ প্রসঙ্গে শাহীনুর আলম বলেন, ‘ডিসি স্যার এ নিয়ে আমাকে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। আমি অভিযোগের বিষয়ে তদন্ত করব। প্রকৌশল সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, খুঁটি ছয় এমএম গ্রেডের রড, প্রথম শ্রেণির ইটের খোয়া ও উন্নতমানের সিমেন্ট দিয়ে তৈরির কথা। এখানে খুঁটি তৈরিতে ব্যবহার করা হয়েছে নিম্নমানের উপকরণসামগ্রী। খুঁটিগুলো যথাযথভাবে কিউরিং ও (নির্মাণকালে চট মুড়িয়ে পানি দেওয়া) করা হয়নি। ফলে খুঁটিগুলো ঘর তৈরির জন্য লাগানোর সময় ভেঙে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্পে অনিয়ম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ