Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪৭ হাজার বছর বরফে তারপর আবার জীবন্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

এই জীবজগতের সৃষ্টিকর্তা আল্লাহ। তারই ইসারায় তাদের বাঁচা-মরা নির্ভর করছে। আল্লাহ চাইলে কাউকে বাঁচিয়ে রাখতে পারেন আবার করও প্রাণ কেড়ে নিতে পারেন। তারই ইচ্ছায় অস্তিত্ববান হতে পারে অস্তিত্বহীন আবার অস্তিত্বহীনকে তিনি করতে পারেন অস্তিত্ববান। এমনি এক বিরল ঘটনা ঘটেছে রাশিয়ায়। দীর্ঘ ৪৭ হাজার বছর ধরে ভূগর্ভস্থ বরফে হিমায়িত থাকার পর দুটি কেঁচো আবার প্রাণ ফিরে পায় মহান আল্লাহ’র রহমতে।
এ দুটি কেঁচোকে এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক প্রাণি মনে করা হচ্ছে। আর বিজ্ঞানীরা এই অবিশ্বাস্য ঘটনাকে তাদের জন্য এক বিরাট সাফাল্য হিসেবে দেখছেন। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় রাশিয়ার একদল বিজ্ঞানীর পরিচালিত এক নতুন সমীক্ষায় দেখা যায়, এই দুটি প্রাচীন নেমাটোড (কেঁচোকৃমি) প্লেইস্টোসিন (বরফ) যুগে বরফে ঢাকা পড়ার পর এখন আবার প্রাণ ফিরে পেয় চলাফেরা ও খাওয়াদাওয়া করছে।
এই সমীক্ষার প্রধান তার নিবন্ধে লেখেন, আমরা আর্কটিক অঞ্চলের ভূগর্ভস্থ বরফের মধ্যে বহু বছর হিমায়িত এই মাল্টিসেলুলার অরগানিজমের সন্ধান পাই। সমীক্ষায় বিশ্লেষণের জন্য মস্কোর ফিজিও কেমিকাল অ্যান্ড বায়োলজিক্যাল প্রোবেøমস অব সয়েল সায়েন্স ইনস্টিউটের পরীক্ষাগারে ৩শ’র মত প্রগৈতিহাসিক কেঁচোকে হিমায়নমুক্ত করা হয়। তার মধ্যে মাত্র দুটি স্ত্রী কেঁচোকে প্রাণ ফিরে পেতে দেখা যায়। বিজ্ঞানীরা একে তাদের জন্য বিরাট সাফল্য হিসেবে দেখছেন।
এই পরীক্ষায় সংশ্লিষ্ট বিজ্ঞানীরা সাইবেরিয়ান টাইমসকে বলেন, আমাদের প্রাপ্ত তথ্য প্রমাণ করে যে, মাল্টিসেলুলার প্রাণিদের হিমায়িত কিংবা তদানুরূপ অবস্থায় বেশি বছর বেঁচে থাকার ক্ষমতা রয়েছে। তারা জানান, এই ঘটনায় এটি স্পষ্ট হয়েছে যে, বরফ যুগের নেমাটোডদের তৎকালীন পরিবেশের সঙ্গে খাপখাওনোর ক্ষমতা ছিল। আর এধরণের ক্ষমতাকে ক্রাইওমেডিসিন, ক্রাইওবায়োলজি এবং অষ্ট্রোবায়োলজির সংশ্লিষ্ট ক্ষেত্রে বৈজ্ঞানিক ও বাস্তব গুরুত্ব বহন করে।
এই দুটি কেঁচোকে প্ওয়া যায় রাশিয়ার সবচেয়ে শীীতল এলাকা ইয়াকুতিয়ায়। এর একটার বয়স ৩২ হাজার বছর এবং অন্যটি ৪৭ হাজার বছর।



 

Show all comments
  • জেসমিন ৩০ জুলাই, ২০১৮, ২:৩০ এএম says : 0
    আল্লাহু আকবার
    Total Reply(0) Reply
  • জাবেদ আহমেদ রিপন ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ পিএম says : 0
    N
    Total Reply(0) Reply
  • atik ৩০ জুলাই, ২০১৮, ৪:০৪ পিএম says : 0
    outstanding discover
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরফ

১৬ জানুয়ারি, ২০২২
৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ