Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিশুদের পঠন দক্ষতা ও পড়ার অভ্যাস তৈরির লক্ষ্যে

শ্রেণিকক্ষ পাঠাগারের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে শিশুদের পঠন দক্ষতা ও পড়ার অভ্যাস তৈরির লক্ষ্যে রুম টু রিড বাংলাদেশ শ্রেণিকক্ষ পাঠাগারের যাত্রা শুরু হয়েছে। গতকাল সোমবার বিকালে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে এ পাঠাগারের উদ্বোধন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান। এসময় তিনি রুম টু রিডের কার্যাবলী, প্রকাশিত শিশুতোষ গল্পের বইেয়ের ও রুম টু রিড বাংলাদেশের শ্রেণিকক্ষ পাঠাগারের প্রশংসা করে বলেন, মানসম্মত শিক্ষার উন্নয়নে জীবনমান সহায়ক শিক্ষাপ্রসারে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।
রুম টু রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি। বিশেষ অতিথি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মোহাম্মদ আবু হেনা মোস্তফা কামাল, সাহিত্যিক ও কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, রুম টু রিডে’র লিটেরেসি প্রোগ্রাম অপেরেশন অফিসার মঞ্জুরে এলাহী প্রমুখ।
রাখী সরকার স্বাগত বক্তব্যে মানসম্মত শিক্ষার উন্নয়ন এবং শিক্ষালাভের জন্য শিশুতোষ গল্পগ্রন্থ ও শিশুবান্ধব পাঠাগারের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, এখন পর্যন্ত রুম টু রিড বাংলাদেশ সাক্ষরতা কর্মসূচীর আওতায় প্রায় ৩ লাখ শিশু এবং ১ হাজারের বেশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি কাজ করেছে এবং প্রায় ৬০০০ পাঠাগার স্থাপন করেছে। শ্রেণিকক্ষ পাঠাগারগুলোতে নিজস্ব প্রকাশনায় এ পর্যন্ত ১০৩ টি গল্পের বই প্রকাশসহ প্রায় ৮০ লাখ বই সরবরাহ করেছে রুম টু রিড বাংলাদেশ।
তিনি আরও বলেন, রুম টু রিডের এসকল কার্যক্রম সরকারি শিক্ষা কর্মকর্তা, বিদ্যালয়, অভিভাবক এবং শিশুদের কাছে অনেক প্রশংশিত হয়েছে। শিশুর মানসম্মত শিক্ষার উন্নয়নে সরকার ও আর্ন্তজাতিক উন্নয়ন সংগঠনের যৌথ কাজ করার ক্ষেত্রে রুম টু রিড একটি আদর্শ ও প্রশংসিত উদাহরণ। তিনি আশা প্রকাশ করেন কার্যকরী শিক্ষার প্রসারের মাধ্যমে শিশুরা যেন পরিপূর্ণভাবে একজন দক্ষ ও স্বাধীন পাঠক হয়ে উঠতে পারে সেই লক্ষে রুম টু রিড এর কার্যক্রম অব্যাহত থাকবে।
আনিসুল হক বলেন, রুম টু রিড শিশুদের কাছে পাঠাগার নিয়ে যাচ্ছে। বর্তমান প্রজন্মকে নিয়ে আমরা এখন দুর্চিন্তায় আছি। আমি মনে করি যুব সমাজকে সাহিত্য পড়তে হবে, বই পড়তে হবে। এক্ষেত্রে রুম টু রিড যে কাজটি করছে তা নিঃসন্দেহে অনন্য। জীবনে প্রতিষ্ঠিত হতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বই পড়ার বিকল্প নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ