Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণের বিপরীতে সর্বোচ্চ ২২ শতাংশ সুদ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

গত ১ জুলাই থেকে ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ ৯ শতাংশ সুদ কার্যকর করেছে ব্যাংকগুলো। কিন্তু মুখে ৯ শতাংশ বললেও সর্বোচ্চ ২২ শতাংশ পর্যন্ত সুদ আদায়ের তথ্য পাওয়া গেছে। দু-একটি খাতে ৯ শতাংশে নামিয়ে আনলেও অধিকাংশ খাতে সুদহার অনেক বেশি রয়েছে।
তবে কিছুটা হলেও সুদহার কমানো হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকাররা। ক্রমান্বয়ে এটি কমানো সম্ভব হবে বলে তারা দাবি করেছেন।
ঋণ বিতরণে আগ্রাসী ধারায় রয়েছে বেসরকারি খাতের ব্যাংকগুলো। এ ব্যাংকগুলোর ঋণ বিতরণের অসুস্থ প্রতিযোগিতার কারণে তারল্য সংকট সৃষ্টি হয়। এই তারল্য সংকটই সিঙ্গেল ডিজিটে নেমে আসা সুদহার দ্রুত বাড়িয়ে দেয়। বেসরকারি খাতের সবচেয়ে বড় ব্যাংক ইসলামী ব্যাংক প্রায় সব ঋণের মুনাফা হার কমিয়েছে। তারা প্রকল্প, চলতি মূলধন, বাড়ি নির্মাণ, অবকাঠামো নির্মাণ খাতে ৯ থেকে ১১ শতাংশ মুনাফায় বিনিয়োগ করছে। ভোক্তা খাতে বিনিয়োগ করছে সাড়ে ৮ থেকে সাড়ে ১২ শতাংশ মুনাফায়। বিদেশি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে সর্বনিম্ন সুদহার সাড়ে ৬ শতাংশ। সর্বোচ্চ সুদ নিচ্ছে ১২ শতাংশ। নতুন প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে মেঘনা ব্যাংক বড় ও মাঝারি শিল্প খাতে ৯ থেকে ১২ শতাংশ, ক্ষুদ্রশিল্পে ১২ থেকে ১৫, বড় শিল্পে চলতি মূলধন ৯ থেকে ১২, মাঝারি ও ক্ষুদ্রশিল্পে চলতি মূলধন দিচ্ছে ১২ থেকে ১৫ শতাংশ সুদে।
আইএফআইসি ব্যাংক টার্ম লোন, চলতি মূলধন, ট্রেড ফিন্যান্সিং, হাউস লোনসহ বেশিরভাগ ঋণের সুদহার (মিড রেট) নির্ধারণ করা হয়েছে সাড়ে ১০ থেকে ১১ শতাংশ। ভোক্তাঋণের সুদহার ১৩ শতাংশ ও ক্রেডিট কার্ডের ঋণের সুদহার ২৪ শতাংশ নির্ধারণ করেছে। সর্বোচ্চ ৯ শতাংশ সুদ কেবল কৃষিঋণে, যা অনেক আগে থেকেই নির্ধারিত।
ব্র্যাক ব্যাংক সর্বনিম্ন সুদের হার ১০ শতাংশ এবং সর্বোচ্চ সুদহার ২২ শতাংশ পর্যন্ত। তবে তারা শিল্প খাতে কম সুদে ঋণ দিতে সুদহার ১০ থেকে ১২ শতাংশে নামিয়ে এনেছে। ট্রাস্ট ব্যাংক সুদের হার কমিয়ে কয়েকটি খাতে ৯ শতাংশ কার্যকর করেছে। বাকি খাতগুলোয় ১০ থেকে ১৫ শতাংশ রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ