Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে শিশু রাইফার মৃত্যু ম্যাক্সের এমডিসহ ৪ চিকিৎসকের বিরুদ্ধে থানায় অভিযোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলায় আড়াই বছরের শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. লিয়াকত আলীসহ চার চিকিৎসকের বিরুদ্ধে থানায় এজাহার দেওয়া হয়েছে। গতকাল (বুধবার) রাইফার পিতা সাংবাদিক রুবেল খান নগরীর চকবাজার থানায় এ অভিযোগ দায়ের করেন। অভিযুক্ত অন্য তিন চিকিৎসক হলেন- ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব। বিষয়টি নিশ্চিত করে থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) আবুল কালাম আজাদ সন্ধায় দৈনিক ইনকিলাবকে বলেন, এজাহারটি গ্রহণ করা হয়েছে। এটি মামলা হিসেবে রের্কড করার প্রক্রিয়া চলছে। এরপর তদন্তসহ আসামিদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
এজাহারে সাংবাদিক রুবেল খান অভিযোগ করেন, চার চিকিৎসক অবহেলা ও গাফেলতি করে সঠিক রোগ নির্ণয় ও প্রয়োজনীয় ওষুধ না দিয়ে ক্ষতিকর অ্যান্টিবায়েটিক ও অতিরিক্ত মাত্রায় সেডিল প্রয়োগের মাধ্যমে রাইফার মৃত্যু ঘটায়। প্রয়োগ করা অ্যান্টিবায়েটিক শরীরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলেও তা বারবার প্রয়োগ করা হয়েছে বলেও অভিযোগ করা হয়। এদিকে ওষুধের আলামত নষ্ট করা হয়েছে বলেও এজাহারে অভিযোগ করা হয়। এতে বলা হয়, প্রয়োগ করা অ্যান্টিবায়েটিক মেয়াদত্তীর্ণ কিনা তা যাচাই করতে সংরক্ষণ করার কথা বলা হলেও চিকিৎসকরা তা সরিয়ে ফেলেন। আলামত নষ্টের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ দুই ধরনের ডেথ সার্টিফিকেট প্রদান করে এবং ব্যবহৃত ইনজেকশন ও সিসিটিভি ফুটেজ সরিয়ে ফেলে।
রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা গলায় ব্যথা নিয়ে গত ২৮ জুন বিকালে ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়ার পর ২৯ জুন রাতে তার মৃত্যু হয়। এর পর থেকেই চিকিৎসকদের ভুল চিকিৎসা, অবহেলা ও হাসপাতাল কর্তৃপক্ষের অব্যবস্থাপনাকে দায়ী করে আসছিলেন তার স্বজনেরা। একই অভিযোগ এনে আন্দোলনে নামেন সাংবাদিকসহ পেশাজীবী নেতারা। সরকার গঠিত দু’টি তদন্ত কমিটিও রাইফার পরিবারের অভিযোগের সত্যতা পায়। সিভিল সার্জনের নেতৃত্বাধীন কমিটি তাদের প্রতিবেদন কর্তব্যরত চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং গাফিলতির প্রমাণ পাওয়ার কথা জানিয়ে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ম্যাক্স হাসপাতালের বিভিন্ন ক্রটির কথা তুলে ধরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু

৫ ডিসেম্বর, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ