Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

মালদ্বীপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির হুমকি ইইউ’র

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 ভারত মহাসাগরীয় দ্বীপ দেশ মালদ্বীপে মানবাধিকার লঙ্ঘন ও আইনের শাসনকে খাটো করার জন্য দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও সম্পদ আটকের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার ইইউ’র পররাষ্ট্র বিষয়ক কাউন্সিল এই সিদ্ধান্ত নেয়। গত ফেব্রæয়ারিতে প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন দেশে জরুরি অবস্থা জারির পর থেকে সেখানে রাজনৈতিক সঙ্কট চলছে। দেশটির নয়জন বিরোধী দলীয় নেতাকে মুক্তি দিতে সুপ্রিম কোর্ট সরকারকে আদেশ দিলে এই সঙ্কট তৈরি হয়। সুপ্রিম কোর্টের নির্দেশ পরিবর্তন করতে ৪৫ দিনের জরুরি অবস্থা জারি করা হয়। পরে আদালতের নতুন বিচারক আগের নির্দেশ বাতিল করেন।
একটি বিশ্বাসযোগ, স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের জন্য মালদ্বীপ সরকারের প্রতি আহŸান জানিয়ে ২৬ ফেব্রæয়ারি ইইউ কাউন্সিল প্রস্তাব গ্রহণ করে, তারই ধারাবাহিকতা সোমবারের হুশিয়ারি। ইইউ’র এক বিবৃতিতে বলা হয়, সিদ্ধান্ত অনুযায়ী পরিস্থিতির উন্নতি না ঘটলে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও সম্পদ আটক করা যাবে। বিবৃতিতে অবশ্য কোন টার্গেটের কথা উল্লেখ করা হয়নি।
এতে বলা হয়, পরিস্থিতি গণতান্ত্রিক আইন ও ক্ষমতার বিকেন্দ্রিকরণ নীতিমালার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। পরিস্থিতির উন্নতি না ঘটলে টার্গেটেড ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে মালদ্বীপের কোন কর্মকর্তার মন্তব্য পাওয়া যায়নি। এদিকে কলম্বোতে বৃটিশ হাই কমিশন জানায় যে মালদ্বীপে বিচারিক স্বাধীনতার ঘাটতি এবং ৬০ বছরের বেশি সময় পর মৃত্যুদÐ প্রবর্তনে উদ্যোগ নেয়ায় যুক্তরাজ্য উদ্বিগ্ন। ২৩ সেপ্টেম্বর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। নির্বাচনে আরো পাঁচ বছর ক্ষমতায় থাকার বৈধতা চাইবেন প্রেসিডেন্ট ইয়ামিন। যেসব বিরোধী নেতা ইয়ামিনের জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারেন তাদেরকে কারাগারে পাঠানো হয়েছ বলে অভিযোগ রয়েছে। সরকার অবশ্য এই অভিযোগ অস্বীকার করছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ