Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নগরীর ২৬টি খাল দখলমুক্ত করতে হবে

-ইসলামী আন্দোলন উত্তর সভাপতি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

নগরের জলবদ্ধতা দূর করার জন্য নগরীর ভিতরে বয়ে যাওয়া ছোট ছোট খালগুলোর ভূমিকা খুব ব্যাপক। খালগুলোর কোথাও আংশিক আবার কোথাও পুরোই দখল করে নিয়েছে ভূমিদস্যূরা। ময়লা-আবর্জনা ও ভারি বর্জ্যর কারণে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। ফলে বৃষ্টির পানি নামা ব্যাহ্যত হচ্ছে। নগরীতে এরকম ২৬টি খালকে দখলমুক্ত না করে এ ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো একে অপরকে দোষারোপ করছে। এসব প্রতিষ্ঠানের সমন্বয়হীনতার অভাবে সমস্যা আরও বাড়ছে। মেয়রগণ এসব দায়িত্ব পালনে ব্যার্থ হয়েছেন। সরকারের পরিকল্পনাহীনতা, সুবিধাভূগিদের অনূকুল্য প্রদান ও রাজনৈতিক স্বার্থ হাসিলের লক্ষ্যে কাজ করায় নগরের পরিবেশ নষ্ট হয়েছে বিভিন্ন সময়। গতকাল বিকেলে নগর উত্তরের বাড্ডা, ভাটারা, রামপুরা ও মিরপুরের প্রভৃতি থানার দায়িত্বশীলদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ এ কথা বলেন।
তিনি আরো বলেন, চলমান এই খালগুলো পরস্পরের সাথে সংযুক্ত। উন্নয়নের নামে এই সংযুক্তায়নে বাধাগ্রস্থ হলে খালগুলোর কোন উপজীব্যতা থাকবে না। তাই এসব খাল উদ্ধারে সমন্বিত কার্যকর টেকসই পরিকল্পনা জরুরি। পরিকল্পনার সময় মাথায় রাখতে হবে রাজধানীর দুই কোটি মানুষের বাঁচা-মরার লড়াই এটি। তিনি আরো বলেন, নগরবাসীর এসব স্থায়ী সমস্যা দূরীকরণে নির্বাচিত, দক্ষ, দূর্নীতিমুক্ত, জন দরদী মেয়রের কোন বিকল্প নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দখলমুক্ত

১৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ