Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শঙ্কা কাটাতে তারল্য আসছে পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 ২০১৭ সালের নভেম্বরের পর থেকে টানা মন্দায় ভুগেছে দেশের পুঁজিবাজার। অব্যাহত দর পতনে বাজারের সার্বিক লেনদেন ৩০০ কোটি টাকার ঘরেও নেমে এসেছিল। কিন্তু পরিস্থিতির পট পরিবর্তন হতে শুরু করেছে ব্যাংক ঋণের সুদের হার কমার ঘোষণার মধ্যে দিয়ে। পাশাপাশি সরকারি আমানত বেসরকারি ব্যাংকগুলোতে রাখার চূড়ন্ত কথনের পর থেকে।
এর মধ্যে গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক লেনদেন ৯০০ কোটি টাকা অতিক্রম করেছে। পাশাপাশি গত রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজারের সার্বিক লেনদেন ৯০০ কোটি টাকা অতিক্রম করে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, লেনদেন চাঙ্গায় বুঝা যাচ্ছে নতুন তারল্য প্রবেশ করছে পুঁজিবাজারে। যার প্রভাবে সূচকও সামান্য ইতিবাচক।
বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, সামনে পুঁজিবাজার নিয়ে তারা আশাবাদি। তবে পুঁজিবাজার বিশ্লেষকদের মধ্যে কেউ কেউ ভিন্নমত পোষন করেছেন।
গত ১০ জুলাই, মঙ্গলবার সপ্তাহের তৃতীয় দিনে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয় এক হাজার ৮৮ কোটি ১৯ লাখ টাকা, যা লেনদেনের দিক থেকে চলতি বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৭ সালের ১১ নভেম্বর ডিএসইতে এক হাজার ৯১ কোটি ৯০লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ১হাজার ৮৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১৮৬ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের দিন সোমবার ৯০১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এইদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩৯টি প্রতিষ্ঠান। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৯৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর।
পুঁজিবাজার বিশ্লেষক ও অর্থনীতিবিদ প্রফেসর আবু আহমেদ বলেন, লেনদেনের চাঙ্গা ভাবের সাথে সূচকের ইতিবাচক গতি বিনিয়োগকারীদের আস্থা ফিরাতে সাহায্য করে। তবে, তা টানা তিন থেকে চার সপ্তাহ স্থায়ী থাকতে হবে।
তবে যতদিন পর্যন্ত সুদের হার না কমবে এবং তারল্য সংকটের সমাধান না হবে ততদিন পর্যন্ত বাজার কিছুদিনের জন্য ঘুরে দাঁড়ালেও দীর্ঘস্থায়ী হবে না। সুদের হার কমলে বাজার ঘুরে দাঁড়াবে।
দীর্ঘ দিন দেশের পুঁজিবাজারে মন্দা থাকার কারণে বহু কোম্পানির শেয়ার দর অনেক কম রয়েছে। তাই কেউ কেউ মনে করছে এই কম দরে কিছু কেনা যায়। হয়তো তাই বাজার একটু ঘুড়ে দাঁড়িয়েছে। তবে বাজারে লেনদেনে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ থাকলে বাজার হয়তো ঘুড়ে দাঁড়াবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ