Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে কোনো সমস্যা নেই

আসাদুজ্জামান-রাজনাথ বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

রোহিঙ্গা ইস্যুতে পাশে থাকবে ভারত, বয়স্ক ও মুক্তিযোদ্ধাদের ৫ বছরের ভিসা , বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর টুইট


ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই বলে মন্তব্য করেছেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। অন্যদিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে সহযোগিতার পেতে বাংলাদেশের পাশে থাকবে ভারত। রোহিঙ্গাদের পুনর্বাসনেও সহযোগিতা করবে দেশটি। গতকাল রোববার সচিবালয়ে ভারত-বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে উভয় দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ সব কথা বলেন। সচিবালয়ে সকাল সাড়ে ১০টায় এ বৈঠক শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে। বৈঠকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল ও বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আলোচনা ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে সাংবাদিকদের বলেন, বৈঠকে সীমান্তসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, ভারতীয় ভিসা সহজ করাসহ সীমান্ত সংক্রান্ত বিষয়েও কথা বলেন তিনি।
বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে আমাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাদের পররাষ্ট্রমন্ত্রীর কথা হচ্ছে। আমরা বলেছি রোহিঙ্গারা আমাদের জন্য সমস্যা হয়ে আছে। আমরা যে উদারতা দেখিয়েছি এটাকে ভারতের প্রধানমন্ত্রী অ্যাপ্রিশিয়েট (তারিফ) করেছেন। তারাও বলছেন সঙ্গে থাকবেন, এটা সমাধান করার জন্য। তারা আরও সহযোগিতা করবেন। রোহিঙ্গা উদ্বাস্তু যারা এসেছেন, তাদের পুনর্বাসন কীভাবে করা যায় সে বিষয়ে সহযোগিতা করবেন। তিনি আরো জানান, বাংলাদেশ থেকে প্রতিবছর বিদেশে যান এক কোটির বেশি লোক। এর মধ্যে ৩০ লাখ লোক যান ভারতে। সে কারণে ভারতীয় মেডিক্যাল ভিসাসহ অন্যান্য ভিসা আরও সহজ করতে চেয়েছে। রাজশাহীতে দুটি ভবন তারা তৈরি করে দিয়েছে। ভবন উদ্বোধনে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং রাজশাহী গিয়েছিলেন। যাওয়ার পথে প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন। শনিবার একটি ভিসা কেন্দ্র উদ্বোধন করেছেন। ভারতে যাওয়ার জন্য আমাদের লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। এছাড়া ভিসা আরও সহজ করার জন্য আজ (রোববার) আরও একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যাদের বয়স ৬৫ বছর সেসব সিনিয়র সিটিজেনদের পাঁচ বছরের জন্য মাল্টিপল ভিসা দেবে ভারত। একইসঙ্গে মুক্তিযোদ্ধাদের জন্যও পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটার চুক্তি আজ (রোববার) স্বাক্ষর হয়েছে। বাকিদের ভিসা সহজ করার জন্য কথা হয়েছে। বৈঠকে মেডিক্যাল ও স্টুডেন্ট ভিসা সহজ করার কথাও বলেছেন ভারতীয় পক্ষ।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এখনকার ভারতের সঙ্গে যে সম্পর্ক তা চমৎকার সর্বোচ্চ সম্পর্ক। ভবিষ্যতে যদি কোনও সমস্যা হয়, কোনও প্রয়োজন হয়, আমরা আলোচনা করে সমাধান করবো।
ভারত আমাদের ক্যাপাসিটি বিল্ডিংয়ে সহযোগিতা করবে উল্লেখ করে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের পুলিশ বাহিনীকে উচ্চতর প্রশিক্ষণ দেবে তারা। ফেক কারেন্সি (জাল টাকা) নিয়ে আমরা বিব্রত উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আমাদের উদ্যোগের কথা তাদের জানিয়েছি। তারা (ভারত) সন্তোষ প্রকাশ করেছেন। তারপরেও যাদের আমরা পাচ্ছি তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছি। একস্ট্রাডিশন অ্যাক্ট রয়েছে, সেই অনুযায়ী বন্দি বিনিময় হচ্ছে। আমরা বলেছি, আমাদের এক ইঞ্চি জমিও সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদীদের কর্মকান্ড চালাতে ব্যবহার করতে দেয়া হবে না।
মাদক চোরাচালান নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে ফেনসিডিলের ভয়াবহতা খানিকটা কমেছে। এর কারণ ভারত তাদের সীমান্তবর্তী এলাকায় মাদক কারখানাগুলো আইন করে বন্ধ করে দিয়েছে। ভারতের সঙ্গে আমাদের চার হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। এরমধ্যে দু-একটি অরক্ষিত এলাকা রয়েছে। সেখানে দুটি বিওপি করবো। আমরা সীমান্ত রোড করছি। ভারত সহযোগিতা করবে। এছাড়া মানবপাচার ও মাদক পাচার রোধে সহযোগিতা করবে। যখনই কোনও সমস্যা আসবে তখনই আলোচনা করে সমাধান করা হবে। বাংলাদেশ ভারতের ঘনিষ্ঠ দেশ। তারা যে কোনও পরিস্থিতিতে সহযোগিতা করবে। সিকিউরিটি ডায়লগ প্রয়োজন আছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য আদান প্রদান হচ্ছে। এটি চলমান প্রক্রিয়া। রাজনাথ সিং তাকে আগামী দুই মাসের মধ্যে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন।
ভারতে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনিয়ে ফেরত নিতে কোনও কথা হয়েছে কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ নিয়ে কমিটি রয়েছে। কমিটি কাজ করছে। আলাপ হয়েছে। আমাদের কাছে তারা কয়েকজনের নাম পাঠিয়েছে। এগ্রিমেন্ট অনুযায়ী কাজ চলছে। এসময় ভারতীয় ভিসা সহজ করাসহ সীমান্ত সংক্রান্ত বিষয়েও কথা বলেন তিনি।
এর আগে এ বৈঠক থেকে বেরিয়ে রাজনাথ সিং সাংবাদিকদের বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে কোনও সমস্যা নেই। বৈঠকটি ফলপ্রসূ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এটি নিয়মিত বৈঠক। এর আগে ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর টুইট
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গতকাল রোববার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তিনি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এক টুইট বার্তায় রাজনাথ সিং এ তথ্য জানিয়ে লিখেন, সেই স্থানটি পরিদর্শনে যেখানে তিনি (বঙ্গবন্ধু) ও তার পরিবারের স্বজনরা শহীদ হয়েছেন। রাজনাথ সিং বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনে গিয়ে গভীর শ্রদ্ধার সাথে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার জন্য বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন রাজনাথ সিং। পরিদর্শন বইয়ের মন্তব্যে তিনি লিখেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাড়ি পরিদর্শন করতে পেরে আমি অভিভূত। আমি বঙ্গবন্ধু ও তার শহীদ পরিবারকে শ্রদ্ধা জানাই। তিনি কেবল বাংলাদেশের জন্য নয়, সারা পৃথিবীর জন্য সর্বদা একজন মুক্তিযোদ্ধা হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। উল্লেখ্য, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় আসেন। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও রাজধানীর যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে তিনি বিশেষ বিমানে রাজশাহী সফর করেন এবং যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করেন। বৈঠক শেষে গতকাল রোববার দেশের পথে রওনা হয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ