Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রথযাত্রা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

উৎসবমুখর আর ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে জগন্নাথ দেবের রথযাত্রা। গতকাল শনিবার বিকালে এই রথ যাত্রা শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। আগামী ২২ জুলাই উল্টো রথযাত্রার মধ্যদিয়ে এর সমাপ্তি হবে। এ কারণে গতকাল রাজধানী জুড়েই ছিল তীব্র যানজট। এতে জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ। দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায়। স্কুুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ বেসরকারি অফিসগামী মানুষ রাস্তায় নেইমে পড়েছে যানজটের কবলে। বিশেষ করে বিকালে ঘরে ফেরা মানুষেরা যানজটের কারণে চরম দুর্ভোগে পড়ে।
বিকালে রাজধানীর স্বামীবাগ আশ্রম থেকে শুরু হয় পুরান ঢাকার ঐতিহ্যবাহী জগন্নাথ দেবের রথযাত্রা। বিপুল সংখক ভক্তের অংশগ্রহণে রথযাত্রার মিছিল জয়কালী মন্দির, মতিঝিল, প্রেসক্লাব, দোয়েল চত্ত¡র, পলাশী হয়ে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হয়। এছাড়া উৎসব উপলক্ষে মন্দির এলাকায় আয়োজিত মেলায়ও দেখা গেছে মানুষের উপচে পড়া ভিড়।
প্রতিবারের মতো এবারও ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাসনেস (ইসকন) রথযাত্রার আয়োজন করে। আটদিন পর ঢাকেশ্বরী মন্দির থেকে রথের উল্টো যাত্রা শুরু হবে।
সনাতন ধর্মীয় রীতিতে আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়ে থাকে এবং একাদশী তিথিতে শুরু হয় ফিরতি রথ। প্রথম দিন যেখান থেকে যাত্রা শুরু হয় আটদিন পর আবার সেখানেই তা ফিরিয়ে আনা হয়, ভক্তদের কাছে যা উল্টো রথ নামে পরিচিত।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ইশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ইশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
এদিকে গতকালের রথ যাত্রার কারণে রাজধানী জুড়েই ছিল তীব্র যানজট। এতে জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ। দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায়। স্কুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ বিভিন্ন বেসরকারি অফিসগামী মানুষ রাস্তায় নেইমে পড়েছে যানজটের কবলে। বিশেষ করে বিকালে ঘরে ফেরা মানুষেরা যানজটের কারণে চরম দুর্ভোগে পড়ে। যানজটের কারণে সময়মত পাওয়া যায়নি গাড়ি। মাঝে মধ্যে দু’য়েকটি পাওয়া গেলেও দিতে হয়েছে অতিরিক্ত ভাড়া। মাত্র দেড়-দুই কিলোমিটার পথ যেতেই ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ