Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ৬ জুলাই

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মোঃ আনিস উর রহমান স্বপন ধামরাই থেকে : রাজধানী ঢাকার অদূরে ধামরাইয়ে ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব যশোমাধবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুরু হবে আগামী ৬ জুলাই থেকে। উল্টো রথযাত্রা হবে ১৪ জুলাই। রথযাত্রা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি-বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বিশেষ অতিথি ঢাকা-২০, ধামরাই আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ এম মালেক, অন্যদের মধ্যে থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, ঢাকা জেলা প্রশাসক ও পুলিশ সুপার।
৬ জুলাই সন্ধ্যার দিকে রথখোলায় স্থাপিত অস্থায়ী মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভা শেষে প্রধান অতিথি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতীকী রশি টানের মাধ্যমে যশোমাধবের রথযাত্রার উদ্বোধন করবেন। এরপর আগত লাখো ভক্ত নর-নারী রশি টেনে বাবার বাড়ি থেকে রথের মধ্যে আহরণ করে যশোমাধবকে নিয়ে যাবে পৌর এলাকার গোপনগরের শ্বশুরালয়ে। সেখানে ৯ দিন অবস্থানের পর পুনরায় বাবার বাড়িতে আনা হবে উল্টো রথযাত্রার মাধ্যমে।
এদিকে রথযাত্রা ও মাসব্যাপী মেলা উপলক্ষে প্রশাসনের পাশাপাশি ধামরাইয়ের হিন্দু সম্প্রদায় ও পৌর মেয়রের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা করা হয়েছে।
রথযাত্রা ও মেলার আইন-শৃঙ্খলার বিষয় নিয়ে গতকাল ধামরাই থানায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ঢাকা জেলার এডিশনাল এসপি কাজী আশরাফুল আজীম, সহকারী পুলিশ সুপার (ডিএসবি) চৌধুরী তারিকুল আলম, পৌর মেয়র আলহাজ গোলাম কবির মোল্লা, পৌর কাউন্সিলর, হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও স্থানীয় সাংবাদিকগণ।
এ সময় ঢাকা জেলার এডিশনাল এসপি কাজী আশরাফুল আজীম বলেন, ধর্মীয় শিষ্টাচার অক্ষুণœ রেখে নিরাপত্তার বলয় জোরদার করা হবে। রথমেলার প্রতিটি পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। অপরদিকে র‌্যাব, পুলিশ ও সাদা পোশাকধারী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পর্যাপ্ত থাকবে। নিরাপত্তার স্বার্থে ধর্মীয় আচার-অনুষ্ঠান ছাড়া অন্য কোনো প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে নাÑ যেমন সার্কাস, পুতুল নাচ। ধামরাই থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ রিজাউল হক বলেন, হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব যাতে নির্বিঘেœ হয় তার জন্য এখন থেকেই আমরা রথমেলা এলাকায় নিরাপত্তার ব্যবস্থা জোরদার করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা ৬ জুলাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ