Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেতু নির্মাণে ধীরগতি : বাড়ছে দুর্ভোগ

হাজীগঞ্জ (চাঁদপুর) থেকে কামরুজ্জামান টুটুল | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

চাঁদপুরের হাজীগঞ্জে এক বছরের কার্যাদেশের সেতু নির্মাণ করছে লাগবে দুই বছর। প্রায় সাড়ে ২২ কোটি টাকা ব্যয়ে নির্মিত উপজেলার বড়কুল ফেরিঘাট-বড়কুল সেতুর নির্মাণ কাজ গত এক বছরে অর্ধেক কাজ শেষ হয়নি। অথচ কাজের সময় শেষ হচ্ছে চলিত মাসের ২০ তারিখে। ডাকাতিয়ার উপর এলজিইডি নির্মিত এই সেতুর নির্মাণ শেষে যান চলাচলের জন্য আরো পুরো এক বছর সময় লাগবে বলে সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তা ইনকিলাবকে জানিয়েছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সেতুর কাজের ব্যয় ধরা হয়েছে ২২ কোটি ৪৯ লাখ ৪৮ হাজার ১৪ টাকা ৬৭ পয়সা। উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্পের নামে হাজীগঞ্জ-বড়কুল ফেরিঘাট-বড়কুল (পূর্ব) ইউপি সেতুটি তৈরি হচ্ছে। ৮১০ মিটার চেইনেজে ডাকাতিয়া নদীর ওপর ২৬৬.৩০ মিটার (সংশোধিত ২৫০.২০ মি.) দীর্ঘ ব্রিজ নির্মাণ প্রকল্প যার প্যাকেজ পিডি/সিএলবিইউইউআরপি/ডবিøউ-১৯৮ দৈর্ঘ্য ২৫০.২০ মিটার (৮২০ ফুট ১১ ইঞ্চি)। কাজ শুরুর তারিখ ২০১৭ সালের ২৮ ফেব্রæয়ারি আর কাজ সমাপ্তির তারিখ ২০১৮ সালের ২০ জুলাই। ঠিকাদারি প্রতিষ্ঠান সুরমা-আরবিএল (জয়েন ভেঞ্চার)। স্থানীয়ভাবে সরকারের পক্ষে বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) হাজীগঞ্জ, চাঁদপুর।
খোঁজ নিয়ে জানা যায়, হাজীগঞ্জ পাইলট হাইস্কুল এন্ড কলেজের পূর্ব পাশের সড়ক ধরে টোরাগড় হয়ে বড়কুল পূর্ব ইউনিয়নে ডাকাতিয়া নদীর উপর চাঁদপুর-৫ নির্বাচনী এলাকার তিনবারের নির্বাচিত সাংসদ মেজর অব. রফিকুল ইসলামী বীর উত্তম নিজ প্রচেষ্টায় ডাকাতিয়ার ওপর নির্মিত সপ্তম সেতু বড়কুল এলাকায় (হাজীগঞ্জ-বড়কুল, ফেরিঘাট-বড়কুল) নির্মাণ কাজের উদ্বোধন করেন গত বছর।
গত সোমবার সেতু নির্মাণ এলাকায় সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী আ. আউয়াল ইনকিলাবকে জানান, নদী শাসনসহ সেতু নির্মাণ আর কাজের উদ্বোধন করতে আরো এক বছর লাগবে, তবে ইতোমধ্যে আমাদের কাজ ৫০ ভাগ শেষ হয়েছে। অপর এক প্রশ্নে এই প্রকৌশলী বলেন, কার্যাদেশ পাওয়ার প্রথম ছয় মাস অতিবাহিত করতে হয়েছে বিভিন্ন প্রতিবন্ধকতা। এর মধ্যে এলজিইডি নির্মিত সেতুর জন্য জমি অধিগ্রহণ করার নিয়ম নেই, কিন্তু এখানকার জমির মালিকগণের মামলার কারণে জমি অধিগ্রহণ করতে হয়েছে মৌজা দামের চেয়ে তিনগুণ বেশি দিয়ে। পল্লী বিদ্যুতের লাইনের কারণে কাজে ব্যাঘাত সৃষ্টি, বর্ষা মৌসুমে কাজ শুরুসহ নানা জটিলতা সমাধান করে কাজ করতে হচ্ছে।
এ বিষয়ে হাজীগঞ্জ উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সহকারী প্রকৌশলী (এস ও) মো. শাহজাহান বলেন, ঠিকাদারি ওই ফার্ম আরো ছয় মাস বাড়ানোর প্রক্রিয়া করছে তবে ওই সময়ের মধ্যে কাজ শেষ করা সম্ভব না হলে আরো সময় নেয়ার বিধান রয়েছে। ঠিকাদারি সংস্থা সেতু নির্মাণ কাজের আরো এক বছর লাগবে এমন কথার বাস্তবতা কি ঠিক এমন প্রশ্নে এই প্রকৌশলী আরো বলেন, এমনটা লাগতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ