Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো পদোন্নতির জন্য পরীক্ষা নিলো দুদক

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

পদোন্নতির জন্য প্রথমবারের মত পরীক্ষায় বসলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) ৫৪ জন কর্মকর্তা। শুক্রবার সকালে কমিশনের প্রধান কার্যালয়ে উপ-পরিচালক থেকে পরিচালক ও সহকারী পরিচালক থেকে উপ-পরিচালক পদে পদোন্নতির জন্য এক ঘণ্টার এ লিখিত পরীক্ষা হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার বলেন, দুই পদে মোট ৫৪ জন কর্মকর্তা পদোন্নতির জন্য পরীক্ষা দিয়েছেন। বার্ষিক গোপনীয় প্রতিবেদন এবং জ্যেষ্ঠতার মানদন্ডের পাশাপাশি লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তাদের পদোন্নতি দেবে দুদক। পদোন্নতির ক্ষেত্রে লিখিত ও মৌখিক পরীক্ষায় ৪০, বার্ষিক গোপনীয় প্রতিবেদন ৩০ এবং জ্যেষ্ঠতায় ৩০ শতাংশ নম্বর বরাদ্দ রয়েছে।
গত ১৮ এপ্রিল দুর্নীতি দমন কমিশনের সচিব মো. শামসুল আরেফিনের স্বাক্ষরে দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা- ২০০৮ এর বিধি অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতির পরীক্ষা নেয়ার জন্য সিলেবাস, মানবণ্টন ও পরীক্ষা পদ্ধতি অনুমোদন সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়। পরিচালক থেকে মহাপরিচালক, উপপরিচালক থেকে পরিচালক, সহকারী পরিচালক থেকে উপ-পরিচালক, উপ-সহকারী পরিচালক থেকে সহকারী পরিচালকসহ সকল ক্যাটাগরিতে পদোন্নতির জন্য আলাদা সিলেবাসও প্রণয়ন করেছে কমিশন। দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪; দুর্নীতি দমন কমিশন বিধিমালা- ২০০৭; দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭; মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২, সাক্ষ্য আইন- ১৮৭২; দÐবিধি- ১৮৬০ সহ বিভিন্ন আইন ও বিধি এই সিলেবাসের অন্তভুক্ত। এখন থেকে প্রতিবছরই পদোন্নতির জন্য এই লিখিত পরীক্ষা নেয়া হবে বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয় অফিস আদেশে। সেখানে বলা হয়, কোনো কর্মকর্তা-কর্মচারী তিনবার পরীক্ষায় অংশ নিয়েও উত্তীর্ণ হতে না পারলে তিনি আর পরীক্ষা দিতে পারবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ