Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বেনাপোলে রাজস্ব লক্ষ্যমাত্রা ৫ হাজার ৪৮৩ কোটি টাকা

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 জাতীয় রাজস্ব বোর্ড ২০১৮-১৯ অর্থবছরে বেনাপোল কাস্টমস হাউসের জন্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৫ হাজার ৪৮৩ কোটি টাকা। যা গত অর্থবছরের চেয়ে প্রায় ১২শ কোটি টাকা বেশি।
কাস্টমস হাউস সূত্র জানা যায়, গত অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ১৯৫ কোটি ৮৮ লাখ টাকা। আদায় হয়েছে ৪ হাজার ১৬ কোটি ২৪ লাখ টাকা। ১৭৯ কোটি ৬৪ লাখ টাকার রাজস্ব আয় কম হয়েছে। সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, আমদানি-রফতানি বাণিজ্যে বেনাপোলের গুরুত্ব সবচেয়ে বেশি। বন্দরের অবকাঠামোগত সমস্যা ও শুল্ক বৃদ্ধি করায় অধিকাংশ আমদানিকারকরা অন্য বন্দরে চলে গেছে। আমদানি-রফতানিরকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা খাদ্য জাতীয় চকলেট, ফুসকা, ফ্লেবার অমদানি নীতিতে পরীক্ষার কোন নির্দেশনা না থাকলেও বেনাপোলে সব বিসিএসআরআইএ পরীক্ষা করা হচ্ছে। অথচ একই পন্য চট্রগ্রাম বন্দরে পরীক্ষা করা হয় না। ফলে এসব ব্যবসায়ীরা বোনপোল ছেড়ে চট্রগ্রামে চলে গেছে। এসব সমস্যার সমাধান করতে না পারলে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় বলে তিনি জানান। বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, বোনপোল বন্দর দিয়ে গত বছর আমদানি বাড়লেও উচ্চ শুল্কর পণ্য আমদানি কমে গেছে। রাজস্ব আয় বাড়াতে নতুন পদক্ষেপ নেয়া হয়েছে ফলে রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজস্ব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ