Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বক্সগঞ্জ বাজারের করুণ হাল

নাঙ্গলকোট (কুমিল্লা) থেকে সায়েম মাহবুব | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

কুমিল্লার নাঙ্গলকোটের বক্সগঞ্জ ইউনিয়নের বক্সগঞ্জ বাজারে সুষ্ঠ ড্রেনেজ ব্যবস্থা, পানীয় জলের অভাব, ময়লা আবর্জনা অপসারণ, স্বাস্থ্যসম্মত কসাইখানা ও পর্যাপ্ত পরিমাণ গণশৌচাগার না থাকায় বেহাল দশা বিরাজ করছে। ফলে বাজারে আগত ক্রেতা বিক্রেতাদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।
উপজেলার বক্সগঞ্জ বাজারের রাস্তাগুলো সামান্য বৃষ্টিপাতে পানিবদ্ধতার সৃষ্টি হয়ে জনসাধারণের চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এতে বাজারে আগত ক্রেতা বিক্রেতাদের কাদার মধ্যে বাজার করতে হয়। সুষ্ঠ ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এ সমাস্যা সৃষ্টি হয়। বাজারে পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যসম্মত গণশৌচাগার না থাকার কারণে জনসাধারণকে যত্রতত্র মলমূত্র ত্যাগ করতে হয়।
এদিকে ১৯৯৩ সালে ভয়াবহ অগ্নিকান্ডে সরকারিভাবে নির্মিত বক্সগঞ্জ বাজারের কাপড় দোকান ও মাছ বাজারের শেডটি পুড়ে যায়। অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত শেডগুলো মেরামতের উদ্যোগ না নেয়ায় বাজারে আগত ক্রেতা-বিক্রেতাদের রোদ বৃষ্টিতে বাজার করতে হয়। বর্ষা মৌসুমে বাজারে আগতদের দুর্ভোগের সীমা থাকেনা। প্রতি শুক্রবার ও সোমবার এখানে হাট বসে। দিন দিন বাজারে দোকানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এতে সমস্যাও দিন দিন প্রকট হচ্ছে। এ বাজার থেকে সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব আয় করে। অথচ গুরুত্বপূর্ণ বাজারটির উন্নয়নের কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। বাজার ব্যবসায়ী হাফেজ আহম্মদ বলেন, বাজারের সড়কগুলো খারাপের কারণে একদিকে ক্রেতার সংখ্যা কমছে। অন্যদিকে ব্যবসায়ীদের মালামাল আনতেও সমস্যা পড়তে হয়।
বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মানু মিয়া বলেন, বাজারের সমস্যাগুলোর বিষয়ে স্থানীয় চেয়ারম্যান ও সরকারি কর্মকর্তাদের বারবার বলে আসছি। কিন্ত কোন উন্নয়ন কাজ হচ্ছে না। বক্সগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অহিদের রহমান বলেন, বাজারের বিভিন্ন সমস্যা নিয়ে উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে। বরাদ্ধ পাওয়া গেলে উন্নয়ন কাজ করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার দাউদ হোসেন চৌধুরী বলেন, বাজারের সমস্যাগুলো লিখিতভাবে জানালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় বরাদ্ধের ব্যবস্থা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ