Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

গালিসিয়া উপকূলে
ইনকিলাব ডেস্ক : উত্তর-পশ্চিম স্পেনের গালিসিয়া উপকূলের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত জার্মান ডুবোজাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছেন ডুবুরিরা। সাড়ে ছয় দশক আগে ১৯৪৩ সালের নভেম্বরে মিত্র বাহিনীর বোমাবর্ষণে ইউ-৯৬৬ ডুবোজাহাজটির ভয়াবহ ক্ষতি হওয়ার পর ক্রুরাই পরে টাইম বোমা ব্যবহার করে সেটি উড়িয়ে দিয়েছিলেন। আটজন বাদে জাহাজটির সব নাবিক ও ক্রু ডাঙ্গায় পৌঁছাতে সক্ষম হয়েছিলেন। বিবিসি।

 

২৭ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : জাপানে কয়েকদিনের প্রবল বর্ষণে অন্তত ২৭ জনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। মধ্য ও পশ্চিমাঞ্চলজুড়ে হওয়া এ টানা বৃষ্টিপাত ১৬ লাখেরও বেশি জাপানিকে ঘরছাড়া করেছে। তুমুল বৃষ্টি ও এ কারণে সৃষ্ট ভূমিধসের পর অন্তত ৪৫ ব্যক্তির কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না বলে শনিবার জাপানের গণমাধ্যম এনএইচকের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটির আবহাওয়া বিভাগ হনশু দ্বীপের পশ্চিমের চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। রয়টার্স।

ঈশ্বরের অস্তিত্ব
ইনকিলাব ডেস্ক : পদত্যাগের বহু রকম কারণ শোনা যায়। কিন্তু ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে পদত্যাগের জন্য অদ্ভুত এক যুক্তি দাঁড় করিয়েছেন। কয়েকদিন আগেই ঈশ্বরকে নিয়ে অপমানজনক মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন দুতার্তে। তবে এবার তিনি আরও একটি বড় বোমার বিস্ফোরণ ঘটিয়েছেন। দুতার্তে বলেছেন, যদি কেউ ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করতে পারেন তবে তিনি পদত্যাগ করবেন। রয়টার্স।
একাউন্ট জব্দ
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সন্তানদের ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে। নাজিব রাজাকের মেয়ে নুরিয়ানা নাজওয়া নাজিব একদিন আগে অভিযোগ করেন যে, তার ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে। তবে তার একদিন পরেই নাজিব রাজাকের অন্য তিন সন্তানও একই অভিযোগ করেছেন। মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার এ খবর দিয়েছে। রয়টার্স।

বিলুপ্তির পথে
ইনকিলাব ডেস্ক : মানুষের খাওয়ার উপযোগী কলার প্রজাতি সংরক্ষণের চাবিকাঠি যার মধ্যে নিহিত আছে বলে মনে করা হয় - এমন এক ধরনের বন্য কলা বিলুপ্তির পথে থাকা ফলের তালিকায় স্থান পেয়েছে। আফ্রিকার দেশ মাদাগাস্কারেই কেবলমাত্র এই কলার গাছ দেখা যায়। সেখানে বনের মধ্যে এ ধরনের পূর্ণবয়স্ক কলা গাছ রয়েছে মাত্র পাঁচটি। বিজ্ঞানীরা বলছেন, এই কলাগাছগুলোকে সংরক্ষণ করতে হবে। কারণ কলাকে ভবিষ্যতের জন্য নিরাপদ রাখার গোপন চাবিকাঠি এর মধ্যেই নিহিত আছে। সারা পৃথিবীতে যে ধরনের কলা মানুষ বেশি খেয়ে থাকে, সেগুলো ক্যাভেন্ডিশ নামে পরিচিত। বিবিসি বাংলা।

ইসরাইলী নৃশংস হামলা
ইনকিলাব ডেস্ক : নতুন করে বসতি নির্মাণ করতে ফিলিস্তিনের একটি বেদুইন গ্রাম মাটির সঙ্গে মিশিয়ে দিচ্ছে ইসরাইল। ওই গ্রামে নতুন করে ৯২টি বসতি স্থাপন করবে দেশটি। এতে বাধা দিতে এলে গ্রাসবাসীর ওপর হামলা চালায় ইসরাইলি বাহিনী। এতে আহত হয় ৩৫ জন। শুক্রবার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, অধিকৃত পূর্ব জেরুজালেমের আহমার নামে একটি বেদুইন গ্রাম বুধবার বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয় ইসরাইলি সেনারা। এ সময় বুলডোজারের সামনে দাঁড়িয়ে যায় শতাধিক গ্রামবাসী। তাদের ওপরও হামলা চালায় ইসরাইলি বাহিনী। হামলায় আহত হয়েছেন অন্তত ৩৫ জন। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ