Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারত-মালদ্বীপ সম্পর্ক ফের খাদের কিনারে

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 ভারতের দেয়া দু’টি হেলিকপ্টার ফিরিয়ে নেয়ার জন্য নির্ধারণ করে দেয়া সীমা পেরনো ও মালদ্বীপে কর্মরত হাজার হাজার ভারতীয় চাকরি প্রত্যাশীর ভিসা সমস্যার সমাধান না হওয়াকে কেন্দ্র করে ভারত ও মালদ্বীপের সম্পর্ক ফের খাদের কিনারে এসে দাঁড়িয়েছে।
মালদ্বীপকে ভারতের দেয়া দু’টি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলইচ) পরিচলনা ও রক্ষণাবেক্ষণের জন্য মালদ্বীপে ২৬ জন ভারতীয় নৌবাহিনীর সদস্য কর্মরত রয়েছেন। ৩০ জুন তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। তাদের ভিসার মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানিয়ে হেলিকপ্টার দু’টি ফেরত নেয়ার জন্য ভারতকে ৩০ জুন সময়সীমা বেঁধে দিয়েছিলো মালদ্বীপ। মালদ্বীপে নিযুক্ত ভারতের রাষ্ট্রদ‚তকে তলব করে হুঁশিয়ারিও দেয়া হয়। কিন্তু ভারত তার হেলিকপ্টার ও নৌবাহিনী সদস্যদের ফেরত নেয়নি। নির্ভরযোগ্য স‚ত্র জানায়, তাদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য ভারত মালদ্বীপ সরকারকে স¤প্রতি লিখিতভাবে অনুরোধ করে।
২০১৩ সালে দ্বীপ রাষ্ট্রটিকে ভারত মালদ্বীপকে দুটি দ্রæব এডভান্সড লাইট হেলিকপ্টার উপহার দিয়েছিলো। এই হেলিকপ্টার দ’ুটির একটি পরিচালনা করে ভারতীয় কোস্ট গার্ড, অন্যটি ভারতীয় নৌবাহিনী। আদ্দু ও লামু দ্বীপে এগুলো মোতায়েন রয়েছে। সেখানে ভারতীয় প্রতিরক্ষাবাহিনীর সদস্যদের উপস্থিতি নিয়ে মালদ্বীপ উদ্বিগ্ন বলে জানা গেছে।
অভ্যন্তরীণ রাজনৈতিক হস্তক্ষেপ নিয়ে মালদ্বীপের সঙ্গে সম্পর্কের তলানিতে পৌঁছেছে ভারত। স¤প্রতি একাধিক ইস্যুতে ভারতকে কড়া সমালোচনা শুনতে হয়েছে মালদ্বীপের কাছ থেকে। এখন এ হেলিকপ্টারগুলো নিয়ে মালে’র সঙ্গে নয়া দিল্লির সম্পর্কে নতুন জটিলতা সৃষ্টির আশংকা দেখা দিয়েছে। একদা ভারতের ঘনিষ্ঠ হলেও এই দ্বীপপুঞ্জ যে ক্রমশ ভারতের প্রভাব বলয়ের বাইরে বেরিয়ে যাচ্ছে, এটি তার একটি ছোট প্রমাণ।
ভারতে মালদ্বীপের রাষ্ট্রদ‚ত আহমেদ মোহাম্মদ বলেন, ‘ হেলিকপ্টার সমস্যাটির সমাধান হওয়ার কোনো খবর মেলেনি। ইস্যুটি সরাসরি মালে সামাল দিচ্ছে। হেলিকপ্টারগুলো ৩০ জুনের মধ্যে ফিরিয়ে নেয়ার কথাই শুধু আমরা জানি।’
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ ব্যাপারে মন্তব্য করেননি। তবে বলেছেন, বিষয়টি প্রতিরক্ষা মন্ত্রণালয় দেখছে।
শত শত ভারতীয় বলেছে, দু’দেশের মধ্যে উত্তেজনা অব্যআহ থাকলে তাদের চাকরি শেষ হয়ে যেতে পারে।
ভারতের দি হিন্দু পত্রিকা ১৪ জুন বলে, মালদ্বীপে ২ হাজার ভারতীয় চাকরি পেলেও ফেব্রæয়ারি থেকে তারা ভিসা পায়নি। তাদের বলা হয়েছে যে বর্তমানে ভারতীয়দের ভিসা দেয়া বন্ধ রয়েছে। স‚ত্র : মালদ্বীপস টাইমস



 

Show all comments
  • কাওসার আহমেদ ৪ জুলাই, ২০১৮, ৪:৩৫ এএম says : 0
    ভারত নিজের স্বার্থ ছাড়া কিছুই বুঝে না।
    Total Reply(0) Reply
  • বশির ৪ জুলাই, ২০১৮, ৪:৩৬ এএম says : 0
    এটাই হওয়ার ছিলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ