Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝুঁকিতে ১৫ লাখ মানুষ আক্রান্ত ৮৪৮

চট্টগ্রামে জন্ডিসের প্রকোপ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

নগরীর হালিশহর, আগ্রাবাদ ছাড়াও নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে জন্ডিস (হেপাটাইটিস-ই)। গতকাল (সোমবার) নগরীর আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার নিকটবর্তী আবিদার পাড়ায় ৭০ জন জন্ডিস রোগীর সন্ধান পাওয়া গেছে। এছাড়া বেপারীপাড়া এবং হালিশহরের নয়াবাজারেও নতুন করে জন্ডিস আক্রান্তের খবর পাওয়া গেছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ আজিজুর রহমান সিদ্দিকী এসব এলাকা ঘুরে এসে দৈনিক ইনকিলাবকে জানান, এতদিন হালিশহর এলাকায় জন্ডিস আক্রান্তের খবর পাওয়া গেলেও এখন হালিশহর থেকে শুরু করে আগ্রাবাদ এবং এর আশপাশের এলাকাগুলোতেও জন্ডিসের রোগী পাওয়া যাচ্ছে। এসব এলাকার ১৫ লাখ মানুষ চরম ঝুঁকিতে রয়েছে বলে জানান তিনি।
সিভিল সার্জন জানান, গতকাল নগরীর নয়াবাজার এলাকায় আরও একটি জরুরী চিকিৎসা ক্যাম্প খোলা হয়েছে। এ নিয়ে হালিশহর ও আগ্রাবাদ তিনটি চিকিৎসা ক্যাম্প খোলা হলো। এসব ক্যাম্প থেকে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন বিতরণ করা হচ্ছে। সিভিল সার্জন জানান, গতকাল ৯৯ জন জন্ডিস রোগীর সন্ধান পাওয়া গেছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৮৪৮ জনে দাঁড়িয়েছে। জন্ডিস আতঙ্কে স্থানীয়রা নিজেদের বাড়ির পানির রিজার্ভার পরিষ্কার করছেন। চট্টগ্রাম ওয়াসার উদ্যোগে ফুটো পাইপ লাইন মেরামতের কাজ শুরু হয়েছে। পানিতে জীবাণু থাকার কারণে নগরীর বিশাল এলাকায় জন্ডিসসহ পানিবাহিত নানা রোগ ছড়িয়ে পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আক্রান্ত

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ