Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাঙ্গলকোটে ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

নাঙ্গলকোট উপজেলার সাবেক দৌলখাঁড় ইউনিয়নের নারায়ন ভাতুড়া গ্রামের জনসাধারণের মাঝে সরকারিভাবে বিতরণ করা ভিজিডি, বয়ষ্ক ও বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, কৃষি ভূর্তুকি ও সার বীজ বিতরণে ব্যাপক স্বজনপ্রীতি অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে আত্বসাতের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে ওই গ্রামের কয়েকজন বাদী হয়ে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগে প্রকাশ, ভিজিডি ঃ ক) ভিজিডি বিতরণের তালিকায় ইউনিয়ন ক্রমিক নং ৪৮ বই নং ১১৬ ও ক্রমিক নং ৫৮ বই নং ১২৬ এ ব্যক্তিদের কোন অস্তিত্ব এ গ্রামে নেই। ভুয়া নামে মাল উত্তোলন করে তা আত্বসাত করা হয়েছে। খ) ভিজিডি তালিকা ক্রমিক নং ৫১ বই নং ১১৯ ক্রমিক নং ৫২ বই নং ১২০ ও ক্রমিক নং ৫৮ বই নং ১২৯ তারা স্বচ্ছল ব্যক্তি কিন্তু সরকারের নিয়মনীতি লঙ্গন করে তাদের নামে কার্ড দেয়া হয়েছে। গ) ভিজিডি তালিকা ক্রমিক নং ৫৬ বই নং ১২৪ ও ক্রমিক নং ৬০ বই নং ১২৮ উক্ত ব্যক্তিদের নামে কার্ড বরাদ্ধ থাকলেও তারা কখনো মালামাল পায়নি। যাহা যে কেউ নিয়মিত উত্তোলন করে আত্বসাত করেছেন। ঘ) ভিজিডি তালিকা ক্রমিক নং ৪৯ বই নং ১১৭ ও ক্রমিক নং ৫৭ বই নং ১২৫ উক্ত দুটি কার্ড ধারী একই ব্যক্তি। ভোক্তাকে একটি কার্ডে মালামাল দিয়ে আরেকটি কার্ডের মালামাল আত্বসাত করা হয়েছে। ঙ) ভিজিডি তালিকা ক্রমিক নং ৫৩ বই নং ১২১ উক্ত ব্যক্তিকে ২হাজার পাঁচ শত টাকার বিনিময়ে কার্ড দেয়া হয়েছে।
বয়ষ্ক ও বিধবা ভাতা : ক) ফাতেমা বেগম হিসাব নং ২১৩৭১, মোমেনা বেগম হিসাব নং ২১২৪৮, দুদ নেহার হিসাব নং ২২০৭২ উক্ত ভাতাভোগিদের নাম ভূয়া। খ) আছিয়া খাতুন হিসাব নং ২১১৮৯, আবদুল বারিক হিসাব নং ২১৩৬৯ এবং খুরশেদ আলম পিতা মৃত মোফজল এ তিন ব্যক্তি গত ২/৩ বছর আগে মারা গেছে এবং হুমায়ুন কবির হিসাব নং ২১৬৪৪ উক্ত ব্যক্তি দু”বছর আগে গ্রাম থেকে উধাও হয়ে গেছে। তবে তাদের নামে ভাতা উত্তোলন করে আত্বসাত করছে।
মাতৃত্বকালীন ভাতা ঃ যে সব মহিলাদের এ ভাতা দেয়া হয়েছে। তাদের সর্ব কনিষ্ঠ সন্তানের বয়স ১৫ বছর। নিয়মনীতি না মেনে উক্ত ভাতায় নাম দিয়ে স্বজনপ্রীতি ও আত্বসাত করা হচ্ছে।
কৃষি ভূর্তুকি ও সার বীজ ঃ উক্ত খাতে গত এক বছরে যে বরাদ্ধ দেয়া হয়েছে তা গ্রামের কোন লোকজন জানেন না।
সাহায্য বঞ্চিত ভূক্তভোগীরা জানান, সংশ্লিষ্ট ব্যাংক সহ বিভিন্ন বিতরণকারী কর্তৃপক্ষের যোগসাজসে স্থানীয় জনপ্রতিনিধিরা উপরোক্ত সাহায্য সমূহ উত্তোলন করে আতœসাত করছে। অভিযোগকারীরা তাদের আনিত অভিযোগ গুলো তদন্ত করে অভিযুক্ত ব্যক্তিদের বের করে আইনের আওতায় এনে শাস্তি প্রদান করে সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করার দাবী জানান।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার দাউস হোসেন চৌধুরী বলেন, সংশ্লিষ্ট অফিসারদের সরেজমিনে তদন্ত করে মতামত দেওয়ার জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রাণ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ