Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেকোনো দুর্যোগে বাংলাদেশের পাশে থাকবে জাপান : ত্রাণ প্রতিমন্ত্রীকে রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ৭:১১ পিএম

রোহিঙ্গা সমস্যাসহ যেকোনো দুর্যোগে জাপান সরকার বাংলাদেশের পাশে থাকবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে সাক্ষাতে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি এ আশ্বাস দিয়েছেন। বুধবার (৯ নভেম্বর) সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পরে মন্ত্রণালয় থেকে জানানো হয়, সাক্ষাৎকালে বলপূর্বক ব্যস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা হয়। ব্যস্তুচ্যুত এসব মিয়ানমার নাগরিকের সহায়তা দিতে বাংলাদেশ সরকার বিশেষ করে প্রধানমন্ত্রীর মানবীয় পদক্ষেপের প্রশংসা করেন রাষ্ট্রদূত।কক্সবাজারের ক্যাম্পগুলোতে এসব নাগরিকদের আহার, সুপেয় পানি, চিকিৎসা, শিক্ষা, পয়োনিষ্কাশন ইত্যাদি বিষয়ে আলোকপাত করে রাষ্ট্রদূত সরকারের নেওয়া পদক্ষেপ ও ব্যবস্থাপনার প্রশংসা করেন। রোহিঙ্গা সমস্যাসহ যেকোনো দুর্যোগে জাপান সরকার বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বাস দেন।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে সারাদেশে ৪১৯টি ইউনিয়নে আনুমানিক ১০ হাজার ঘরবাড়ি এবং ৬ হাজার হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় সাত হাজার আশ্রয়কেন্দ্রে ১০ লাখ মানুষকে নিয়ে আসা হয়েছিল। ঘূর্ণিঝড় শেষে মধ্যরাত থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করে এবং সকালের মধ্যে সবাই আশ্রয়কেন্দ্র ত্যাগ করেন। তিনি বলেন, বাংলাদেশকে দুর্যোগসহনীয় করতে আরও অধিক সংখ্যক ঘূর্ণিঝড় ও বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে৷ এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রাণ প্রতিমন্ত্রীকে রাষ্ট্রদূত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ