Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাঠ চষে বেড়াচ্ছেন ডজনখানেক মনোনয়ন প্রত্যাশী

জামালপুর-২ : ইসলামপুরে বইছে নির্বাচনী হাওয়া

ইসলামপুর (জামালপুর) থেকে ফিরোজ খান লোহানী | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জামালপুর-২ ইসলামপুর আসনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ দলীয় সাংগঠনিক তৎপরতা, গণসংযোগসহ দলীয় কর্মকাÐ নিয়ে ব্যাপক আলোচনার ঝড় বইছে। জাপার মোস্তফা-আল মাহমুদ গত কয়েক মাসেই দলকে তৃণমূল পর্যায়ে চাঙা করেছেন। তিনি মহাজোটের একক প্রার্থী দাবি করেন। জামায়াত, সিপিবি, জাসদসহ অন্যান্য দল নিস্ক্রীয় রয়েছে।
২০০১ সালে চারদলীয় জোটপ্রার্থী আলহাজ সুলতান মাহমুদ বাবু নির্বাচিত হয়ে এলাকায় ব্যাপক উন্নয়ন করেন। উপজেলার পূর্বাঞ্চলের চারটি ইউনিয়নে রাস্তা মেরামত, সেতু-কালভার্ট, টিআর, কাবিখা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, ঢেউটিন, শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওসহ উন্নয়ন করেন। ২০১৪ সালের দ্বিতীয়বারের মতো ফরিদুল হক খান দুলাল এমপি নির্বাচিত হয়ে নদীভাঙন প্রতিরোধসহ এলাকার ব্যাপক উন্নয়ন করেন। গত ২০ জুলাই ২০১৭ ইসলামপুর প্রেসক্লাবে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত সাংবাদিকদের সাথে উন্নয়নের অগ্রগতির মূল্যায়ন ও ভবিষ্যত করণীয় বিষয়ে মতবিনিময় করেন। ওই সভায় এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল বেশ কিছু নান্দনিক উন্নয়ন তুলে ধরেন। যমুনার ভাঙন রোধকরণ, পুরাতন ব্রহ্মপুত্র নদের উপর ৫৬০ মিটার দৈর্ঘ্য ২০৪ কোটি টাকা ব্যায়ে দুইটি সেতু নির্মাণ, ১২০ কোটি টাকা ব্যয়ে চরাঞ্চলে মানুষের যাতায়াতের জন্য পাকা সড়ক নির্মাণ, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি স্থাপন, ফায়ার সার্ভিস স্থাপন, ইসলামপুর পৌরসভা ‘সি’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীতকরণ, ইসলামপুর কলেজ, নেকজাহান পাইলট উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ এবং ইসলামপুর কলেজে ১১টি বিষয়ে মাস্টার্স চালুসহ অসংখ্য উন্নয়ন করেন। আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে এলাকায় কাজ করেছেন বিধায় এবারের নির্বাচনে মনোনয়ন পাবেন বলে তিনি জানান। তিনি বলেন, ‘আমি নদীভাঙন প্রতিরোধকল্পে এলাকাবাসীর দুঃখ লাঘবে কাজ করে যাচ্ছি। তাই গত ২১ এপ্রিল ২০০৮ যমুনার নদীভাঙন থেকে ইসলামপুর ও দেওয়ানগঞ্জবাসীকে রক্ষাকল্পে একটি প্রতিরোধ কমিটি গঠন করি।’
আওয়ামী লীগের আরেক সম্ভাব্য প্রার্থী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আশীর্বাদপুষ্ট জামালপুর আসনের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের মুক্তিযোদ্ধের শ্রেষ্ঠ সংগঠক ২ নম্বর সেক্টরের কমান্ডার কে ফোর্সের অধিনায়ক যুদ্ধকালীন আহত মুক্তিযোদ্ধা ’৭৫-এর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার প্রতিবাদকারী মেজর জেনারেল খালেদ মোশারফের (বীরউত্তম) সুযোগ্য কন্যা মাহজাবিন খালেদ। তিনি দলের বঞ্চিত ত্যাগী নেতাকর্মীদের নিয়ে ভোটারদের সাথে সাক্ষাৎ, উঠান বৈঠক, সভা, দলীয় কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, ‘বর্তমান সরকার মুক্তিযোদ্ধা পক্ষে কাজ করে যাচ্ছে। সেহেতু আমি একজন মুক্তিযোদ্ধার কন্যা হিসেবে মনোনয়নপ্রত্যাশী’। আওয়ামী লীগের আরেক সম্ভাব্য প্রার্থী ঢাকা বিমানবন্দর থানা আওয়ামী লীগের সভাপতি, জামালপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টামÐলীর সদস্য আলহাজ শাহজাহান আলী মÐল। তিনি সুযোগ পেলেই ইসলামপুর এসে বিভিন্ন ইউনিয়নের নেতাকর্মীদের সাথে গণসংযোগ করেন এবং নদীভাঙন এলাকায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করে থাকেন।
আওয়ামী লীগের আরেক প্রার্থী সাবেক পৌরমেয়র উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জিয়াউল হক জিয়া। তিনি এ আসনে মনোনয়ন পেলে নির্বাচন করবেন। বিএনপির মনোনয়নপ্রত্যাশী উপজেলা বিএনপির সভাপতি বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ সুলতান মাহমুদ বাবু ২০০১ সালে প্রয়াত সাবেক ভ‚মিপ্রতিমন্ত্রী আলহাজ রাশেদ মোশারফকে বিপুল ভোটে পরাজিত করে এমপি নির্বাচিত হন। ওই সময়ে এমপি নির্বাচিত হয়ে এলাকায় ব্যাপক উন্নয়ন করেন। দলীয় সূত্রে জানা গেছে, আলহাজ সুলতান মাহমুদ বাবু ভৌগলিক দিক দিয়ে ভালো অবস্থানে রয়েছেন। তা ছাড়া দলীয় নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন ইউনিয়নে সাংগঠনিক তৎপরতা ও গণসংযোগ অব্যাহত রেখেছেন।
অপর দিকে, সাবেক মন্ত্রিপরিষদ সচিব বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এ এস এম আবদুল হালিম চাকরি থেকে অবসরে এসে দলের জন্য সময় দিয়েছেন। কেন্দ্র মনোনয়ন দিলে তিনি নির্বাচন করবেন বলে জানা গেছে। বিশিষ্ট ব্যবসায়ী শিল্পপতি মহাজোট শরীক দলের আরেক সম্ভাব্য প্রার্থী মোস্তফা-আল মাহমুদ। তিনি বিএনপি থেকে জাতীয় পার্টিতে যোগদান করেন। যোগদানের পর থেকে তিনি পার্টির সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নিয়ে দলকে অনেকাংশ চাঙা করেন। তিনি আশা করেন, মহাজোট থাকলে অবশ্যই জাতীয় পার্টি থেকে মনোনয়ন পাবেন। জামায়াত নেতা মাও. ড. ছামিউল হক ফারুকী দলের একক প্রার্থী হিসেবে ভালো অবস্থানে রয়েছেন। তিনি নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন এলাকায় নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এ ছাড়াও আওয়ামী লীগের কৃষিবিদ মঞ্জুর মোর্শেদ হ্যাপী, জাসদ সভাপতি কমরেড লুৎফর রহমান, বিএনপি নেতা মনোয়ার হোসেন বিএসসি, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির আসলাম খান দল থেকে মনোনয়ন চাইবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়ন

১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ