Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিশ্রæতির বন্যা মেয়র প্রার্থীদের

| প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

রেজাউল করিম রাজু : রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু না হলেও প্রার্থীরা ঘরে বসে নেই। গণসংযোগ, বৈঠক, মতবিনিময় সভায় চালিয়ে যাচ্ছেন নিজেদের পক্ষে প্রচার-প্রচারণা। এসব প্রচারণায় নিজ নিজ দলীয় প্রতীকে ভোট চাওয়ার পাশাপাশি ভোটারদের মন পেতে দিচ্ছেন নানা প্রতিশ্রæতিও। আওয়ামী লীগের মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন তার প্রচারণা শুরু করেছেন নগরীকে বদলে দেবার অঙ্গীকার নিয়ে। গতকাল তিনি নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। শিক্ষকদের এক সমাবেশে তিনি বলেন, এবার যদি মেয়র নির্বাচিত হতে পারেন তবে প্রকৃত অর্থে রাজশাহীকে শিক্ষা নগরী হিসাবে গড়ে তুলবেন। শিক্ষানগরী হিসাবে রাষ্ট্রীয় ঘোষণা বাস্তবায়ন করবেন। চট্টগ্রাম যদি বন্দর নগরী হয় তবে রাজশাহী কেন শিক্ষা নগরী নয়। এছাড়া শিক্ষকদের জন্য আলাদা আবাসিক এলাকা গড়ে তুলবেন বলে প্রতিশ্রæতি দেন তিনি। গতকালও তিনি নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।
সদ্য বিদায়ী মেয়র ও বিএনপির মেয়র প্রার্থী মো: মোসাদ্দেক হোসেন বুলবুল নগরীর বিভিন্ন ওয়ার্ডে গণসংযোগ করেন। এসময় তার সাথে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, নগর বিএনপির সেক্রেটারী শফিকুল হক মিলনসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ছিলেন। মিনু বলেন রাজশাহীর বেশী উন্নয়ন হয়েছে বিএনপি সরকারের আমলে। এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য বুলবুলকে ফের ভোট দিয়ে নির্বাচিত করার আহবান জানান। মেয়র প্রার্থী বুলবুল ভোটারদের সাথে কুশল বিনিময় দোয়া ও ধানের শীষে ভোট প্রার্থনা করেন। জনগণ নব্য স্বৈরাচারের হাত থেকে দেশ রক্ষা ও দেশ নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তির জন্য ধানের শীষে ভোট দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
এদিকে নির্বাচনী প্রতীক নিয়ে নাখোশ কাউন্সিলর প্রার্থীরা। তারা অভিযোগ করে বলেন, কমিশনার পদে প্রতীকগুলোয় অধিকাংশই ভোটারদের কাছে অচেনা। তাই চেনা প্রতীক না থাকায় পছন্দের প্রার্থীকে ভোট দেবার সময় ভোটারদের বিড়ন্বনায় পড়তে হবে। এবার কাউন্সিলরদের জন্য প্রতীক রয়েছে করাত, এয়াকন্ডিশনার, ঝুড়ি, বেহালা ও মিষ্টি কুমড়ার মত প্রতীক। বেশ কজন পুরাতন কাউন্সিলর বলেন আগে হাতি, মোমবাতি, মোরগ, মাছ এমন সব প্রতীক ছিল। তাদের শঙ্কা নতুন প্রতীকের কারনে অনেক ভোট নষ্ট হবার সম্ভাবনা রয়েছে। সংরক্ষিত মহিলা কাউন্সিলররা বলছেন, তাদের জন্য রয়েছে স্টিল আলমিরা ও গøাস। যা ব্যালটের ছবিতে প্রায় একই রকমের দেখা যাবে। এখানে ভুল হবার সম্ভাবনা বেশী। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এবার মেয়রদের ভোট হবে দলীয় প্রতীকে। আর কাউন্সিলরদের জন্য রয়েছে ১২ টি আর সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলরদের জন্য রয়েছে ১০ টি প্রতীক। এটা নির্বাচন কমিশন নির্ধারণ করেছে। তাদের করার কিছুনেই।
স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল
ভুয়া সমর্থকের স্বাক্ষর দেয়ায় রাজশাহী সিটি করপোরেশনের স্বতন্ত্র মেয়রপ্রার্থী মুরাদ মোর্শেদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গতকাল রাজশাহী আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে যাচাই-বাছাই শেষে তার মনোনয়নপত্র বাতিল করা হয়। একই সঙ্গে অপর পাঁচ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। সহকারি রিটানিং অফিসার আতিয়ার রহমান জানান, নিয়ম অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হতে ৩০০ জন সমর্থকের স্বাক্ষর প্রয়োজন। সমর্থক তালিকার ফরম পুরণ করা হলেও নাম অনুসারে বেশ কিছু স্বাক্ষারের মিল পাওয়া যায়নি। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
তিনি বলেন, পাঁচ মেয়র প্রার্থী- আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন, বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুল, জাতীয় পার্টির ওয়াশিউর রহমান দোলন, বাংলাদেশ জাতীয় পার্টির হাবিবুর রহমান ও ইসলামি আন্দোলনের সফিকুল ইসলামের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ