Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজার এখন বিশ্ব বিনিয়োগের আকর্ষণ

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১২:০১ এএম

পুঁজিবাজারের বিভিন্ন অনিয়ম দূর করে জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের পুঁজিবাজার এখন বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ। গতকাল জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের সমাপনী অধিবেশনে পুঁজিবাজারের উন্নয়নে সরকারের নেওয়া উদ্যোগগুলো তুলে ধরে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের পুঁজিবাজার এখন বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ। একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলার জন্য ধারাবাহিকভাবে পলিসি সাপোর্ট, আইনগত সংস্কার ও অবকাঠামো নির্মাণসহ নানাবিধ সহযোগিতা দিচ্ছে সরকার। এর ফলে শিল্প, অবকাঠামো ও সেবাখাতে অর্থায়নের ক্ষেত্রে বাজারের অবদান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নের লক্ষ্যে স্বল্পমেয়াদে, স্টক এক্সচেঞ্জে স্মল ক্যাপ প্লাটফর্মের কার্যক্রম চালু করা, নতুন ফিক্সড ইনকাম ফিন্যান্সিয়াল প্রোডাক্টসহ বন্ড মার্কেটের উন্নয়ন করা, ইফাইলিং থেকে শুরু করে সব জায়গায় ডিজিটাল ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। সার্ভিল্যান্স ও তদারকি ব্যবস্থার উন্নয়ন ও জোরদারকরণের মাধ্যমে পুঁজিবাজারে সুশাসন ও শৃংঙ্খলা নিশ্চিত করা, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে বিনিয়োগ শিক্ষার মৌলিক বিষয়গুলো অবহিত করা, বিশ্ব অর্থনীতির পরিবর্তনের ফলে নিত্যনতুন বিষয়গুলো আয়ত্ত করার উদ্দেশ্যে কমিশনের কর্মচারীদের দেশে ও বিদেশে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে।



 

Show all comments
  • হাসিব ২৯ জুন, ২০১৮, ৪:৩৩ এএম says : 0
    পুঁজিবাজারের বিভিন্ন অনিয়ম দূর করে জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করা জরুরী
    Total Reply(0) Reply
  • জামান ২৯ জুন, ২০১৮, ৪:৩৩ এএম says : 0
    এই ব্যাপারে খুব দ্রুত পদক্ষেপ নেয়া দরকার।
    Total Reply(0) Reply
  • প্রিতম ২৯ জুন, ২০১৮, ৪:৩৪ এএম says : 0
    পুঁজিবাজারের দুষ্কৃতিকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৯ সেপ্টেম্বর, ২০২১
৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ