Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটি কর্পোরেশন ও পৌরসভা বাজেট-২০১৮

কুসিকের ৩৭৩ কোটি টাকার বাজেট ঘোষণা

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০১ এএম

 বাড়ি ও ভূমি ট্যাক্স বৃদ্ধি না করে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) অবকাঠামোগত উন্নয়ন ও নাগরিক সুবিধার ভবিষ্যত পরিকল্পনার রূপরেখাকে সামনে রেখে ২০১৮-১৯ অর্থবছরের ৩৭৩ কোটি ৩৭ লাখ ৮৩ হাজার ৪৫৮ টাকার বাজেট প্রস্তাব আকারে ঘোষণা করা হয়েছে। 

গতকাল বুধবার সকালে নগরভবনের সম্মেলন কক্ষে কুমিল্লা মেয়র মনিরুল হক সাক্কু বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্বে করেন। এসময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী অনুপম বড়–য়া, সচিব হেলাল উদ্দিন, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো: মাসুদুর রহমান, প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পি, সৈয়দ মো. সোহেল ও কুসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদসহ সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা, নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
প্রস্তাবিত বাজেটের আকার বড় হলেও তাতে নগরবাসীর উপর কোন প্রকার নতুন ট্যাক্স আরোপ রাখা হয়নি। বরং স্বাস্থ্য, পয়:প্রণালী, পরিবেশ উন্নয়ন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, ড্রেনেজ মাস্টারপ্ল্যান প্রণয়ন, খাল খনন, ড্রেন নির্মাণ ও মেরামত খাত তথা অবকাঠামো নির্মাণের উপর ব্যাপক গুরুত্ব দেয়া হয়েছে। এছাড়াও নগর সৌন্দর্য্য, আলোকবাতি, বাণিজ্যিক মার্কেট, অডিটরিয়াম নির্মাণ, জলবায়ু পরিবর্তন প্রকল্প খাতেও বেশি বরাদ্দ রাখা হয়েছে। বাজেট ঘোষণার পর মেয়র মনিরুল হক সাক্কু সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, নগরীতে পাবলিক পরিবহন চালুর পর অবৈধ অবৈধ রিকশা, অটোবাইকের বিরুদ্ধে অভিযান শুরু হবে। সিটি করপোরেশন এলাকার ৯টি খাল খনন ও সংস্কারের প্রকল্প হাতে নেয়া হয়েছে।
খালগুলো যথাযথভাবে খনন করা গেলে নগরীতে পানিবদ্ধতা পুরোপুরি নিরসন হবে। আর এজন্য নগরবাসীকে ধৈর্য্য ধরতে হবে। মেয়র সাক্কু বলেন, ওয়ার্ড কাউন্সিলরদের নিরন্তর চেষ্টা ও নগরীর সকল শ্রেণী-পেশার মানুষের সহযোগিতায় কুমিল্লা সিটির দিকে তাকালেই বুঝা যায় এখানে উন্নয়নের ছোঁয়া লেগেছে। ইনশাল্লাহ, আগামী এক বছরের মধ্যে কুমিল্লা নগরী একটি আধুনিক ও উন্নয়নের মডেল হিসেবে গড়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ