Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে প্রথমবারের মতো শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত যৌথ মহড়া

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০২ এএম

  বঙ্গোপসাগরে প্রথমবারের মতো বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর যৌথ মহড়া শুরু হচ্ছে। আজ (বৃহস্পতিবার) সমুদ্রসীমায় দুই দেশের নৌবাহিনী জাহাজ ও মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটের (টহল বিমান) অংশগ্রহণে শুরু হবে এ মহড়া। বাংলাদেশের সমুদ্রসীমায় শুরু হয়ে কো-অর্ডিনেটেড পেট্রোল (করপেট) শিরোনামের মহড়াটি ভারতের বিশাখাপত্তনমে ৩ জুলাই শেষ হবে। সাগরে অবৈধ মৎস্য আহরণ, চোরাচালান ও মানব-মাদক পাচার, দস্যুতা ও সন্ত্রাসবাদসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাÐ নিরসনের লক্ষ্যে এ যৌথ মহড়া পরিচালিত হবে।
গতকাল (বুধবার) চট্টগ্রামের বানৌজা ঈসা খান এসএমডবিøউটি মিলনায়তনে মহড়ার উদ্বোধন করেন বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন ও ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা। নৌবাহিনী সূত্র জানায়, যৌথ এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আবু বকর’ ও ‘ধলেশ্বরী’ এবং টহল বিমান অংশ নেবে। ভারতের যুদ্ধজাহাজ ‘সাতপুরা’ ও ‘খেদমত’ এবং টহল বিমান থাকবে যৌথ মহড়ায়। এছাড়া পেশাগত দক্ষতা বৃদ্ধি ও অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে দুইজন ভারতীয় নৌবাহিনী কর্মকর্তা বাংলাদেশ নৌবাহিনীর জাহাজে এবং দুইজন বাংলাদেশি নৌবাহিনীর কর্মকর্তা ভারতীয় নৌবাহিনীর জাহাজে বিশাখাপত্তনম যাবেন।
বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন সাংবাদিকদের বলেন, একটি দেশের পক্ষে সমুদ্রসীমায় নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। যৌথ টহল সাগরে নিজ নিজ সমুদ্রসীমায় অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, তথ্যাদির সঠিক ব্যবস্থাপনা, অভিজ্ঞতা বিনিময়, অবৈধকাজে জড়িত জাহাজ চিহ্নিত করাসহ বিভিন্ন অপরাধ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, বাংলাদেশ-ভারত ভালো প্রতিবেশী। দুই দেশের নৌবাহিনীর যৌথ টহল মেরিটাইম সেক্টরে নিরাপত্তা নিশ্চিত করবে।
ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা বলেন, এটি প্রথম যৌথ টহল, একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। দুই দেশ এর ফলে উপকৃত হবে। দুই দেশের নৌবাহিনীর সক্ষমতা বাড়াতে যৌথ টহলে একটি সাধারণ চিত্র উঠে আসবে। একই সঙ্গে সাগরে অবৈধ কর্মকাÐ, মাদক চোরাচালান বন্ধ হবে। আন্তর্জাতিক মেরিটাইম রুল মেনেই যৌথ মহড়া পরিচালিত হবে। বাংলাদেশের জন্মলগ্ন থেকে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের সম্পর্ক এ যৌথ মহড়ার মাধ্যমে আরও দৃঢ় হবে এবং অন্য উচ্চতায় নিয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গোপসাগরে

১০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ