Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আইপি প্রত্যাহারে রাজস্ব আহরণ ব্যাহত হবে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

চট্টগ্রাম ব্যুরো : আইপি চট্টগ্রাম থেকে প্রত্যাহারে আমদানি-রফতানি রাজস্ব আহরণ ব্যাহত হবে আশঙ্কা প্রকাশ করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি খাদ্যশস্য আমদানিতে প্রয়োজনীয় আইপি (ইমপোর্ট পারমিট) পূর্বের ন্যায় উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, চট্টগ্রাম থেকে ইস্যু করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদানে গত ২৪ জুন এক পত্রের মাধ্যমে কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপির প্রতি আহŸান জানিয়েছেন।
২০০২ সাল থেকে এ আইপি চট্টগ্রাম থেকে ইস্যু করা হলেও সম্প্রতি উদ্ভিদ সংগনিরোধ বিধিমালা-২০১৮ মোতাবেক চট্টগ্রাম কার্যালয়ের পরিবর্তে কৃষি অধিদপ্তর ঢাকা থেকে আইপি ইস্যু করার নির্দেশনা জারীর প্রেক্ষিতে তিনি এ আশঙ্কার কথা জানান। একই আইনে উদ্ভিদ ও উদ্ভিদজাত পণ্য আমদানির ক্ষেত্রে কোন বিধিমালা লংঘন করা হলে বিশেষ ছাড়পত্র (এসআরও) প্রদান করার বিধানও রহিত করা হয় যা পুনর্বিবেচনার দাবি জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি।
উল্লেখ্য, খাদ্য হিসেবে ব্যবহৃত খাদ্যশস্য যেমনঃ চাল, গম, ভুট্টা, বিভিন্ন ধরনের ডাল, তৈলবীজ, মসলা, তাজা ও শুকনা ফল ইত্যাদি আমদানিতে এলসি খোলার পূর্বে আইপি নেয়া বাধ্যতামূলক এবং এত বছর যাবত চট্টগ্রাম কার্যালয় থেকে এ আইপি ইস্যু করা হতো। কিন্তু উল্লেখিত বিধিমালা ও সাম্প্রতিক নির্দেশনার ফলে ঢাকাস্থ কৃষি স¤প্রসারণ অধিদপ্তর থেকে আইপি সংগ্রহ করা বৃহত্তর চট্টগ্রামের আমদানিকারকদের জন্য অত্যন্ত সময় সাপেক্ষ ও ব্যয়বহুল। এতে করে সংশ্লিষ্ট আমদানিকারক ও শিল্পোদ্যোক্তাগণ অসুবিধার সম্মুখীন হবেন। এ ধরনের নির্দেশনার ফলে আমলাতান্ত্রিক জটিলতা, আমদানি-রফতানি কার্যক্রম ব্যাহত এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ও রাজস্ব আহরণ বাধাগ্রস্ত হবে বলেও চেম্বার সভাপতি পত্রে উল্লেখ করেন।
কৃষি মন্ত্রীর কাছে প্রেরিত পত্রে চেম্বার সভাপতি সংখ্যাগরিষ্ঠ আমদানিকারকদের সুবিধার্থে উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকার পরিবর্তে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, সমুদ্র বন্দর, চট্টগ্রাম কার্যালয় থেকে আইপি ইস্যু কার্যক্রম পুনর্বহাল করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশ প্রদানের জন্য এতদঞ্চলের ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে বিশেষ অনুরোধ জানান।
বৈষম্য পরিহার করুন
চট্টগ্রাম থেকে আইপি প্রত্যাহারে উদ্বেগ প্রকাশ করেছে চাকতাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতি। গতকাল সমিতির সভাপতি সোলায়মান বাদশার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এহছান উল্ল্যাহ জাহেদীর সঞ্চালনায় অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এ উদ্বেগ প্রকাশ করা হয়। অনুষ্ঠানে বৈষম্য পরিহারের আহŸান জানিয়ে সমিতির নেতৃবৃন্দ বলেন, দেশের অর্থনীতির হৃদপিন্ড চট্টগ্রাম সমুদ্র বন্দর। এ বন্দর ব্যবহার করে দেশের অর্থনীতি সমৃদ্ধ হয়েছে। বিশ্বের প্রতিটি বন্দর কেন্দ্রিক সকল কার্যক্রমের অফিস বন্দরের কাছাকাছি থাকে, যাতে দ্রæত আমদানি-রফতানি কার্যক্রম ব্যাহত সৃষ্টি না হয়। পুনর্মিলনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোঃ সাহাবউদ্দিন, মোঃ মহিউদ্দিন, মোঃ আলম, শহীদুজ্জামান টিটু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপি

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ