Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ বছর এক বাংলাদেশীসহ বিশ্বের ৬৬ সাংবাদিক নিহত : আইপিআই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১১:১৮ এএম

আর কয়েক ঘণ্টা পরেই শেষ হচ্ছে ২০২২। এ বছর বিশ্বে ৬৬ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সাংবাদিক হত্যা নিয়ে আইপিআই গ্লোবাল নেটওয়ার্ক গতকাল বৃহস্পতিবার বার্ষিক প্রতিবেদনটি প্রকাশ করে। প্রতিবেদনে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য সংযোজন করা হয়েছে। অস্ট্রিয়ার ভিয়েনাভিত্তিক আইপিআই ১৯৯৭ সাল থেকে বিশ্বব্যাপী সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করে আসছে।
আইপিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে বিশ্বে বেশিসংখ্যক সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। ২০২১ সালে বিশ্বে ৪৫ সাংবাদিক নিহত হয়েছিলেন।
চলতি বছর নিহত সাংবাদিকদের মধ্যে আট নারী এবং ৫৮ পুরুষ। আইপিআই বলছে, এ বছর বিশ্বে সাংবাদিক হত্যা বৃদ্ধির পেছনে প্রধান কারণ হিসেবে কাজ করেছে মেক্সিকোয় সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক হামলা, একই সঙ্গে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন।
২০২২ সালে সবচেয়ে বেশিসংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন মেক্সিকোয়। এই সংখ্যা ১৪। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কাভার করতে গিয়ে চলতি বছর আট সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ইউক্রেনীয় ও অন্য দেশের সাংবাদিক রয়েছেন।
চলতি বছর হাইতিতে নিহত হয়েছেন আট সাংবাদিক। ফিলিপাইনসে পাঁচজন। কলম্বিয়ায় চারজন। ইকুয়েডর ও হন্ডুরাসে তিনজন করে। ব্রাজিল, ভারত, মিয়ানমার, সিরিয়া ও ইয়েমেনে দুজন করে। বাংলাদেশ, শাদ, চিলি, গুয়াতেমালা, কেনিয়া, কাজাখস্তান, ফিলিস্তিন, প্যারাগুয়ে, সোমালিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে একজন করে সাংবাদিক নিহত হয়েছেন।
আইপিআই বলছে, চলতি বছর বিশ্ব সাংবাদিকদের ওপর লোমহর্ষক সব হামলা দেখেছে। যেমন গত মে মাসে পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান কাভার করার সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ।
সাংবাদিকদের ওপর হামলার বিচার নিশ্চিতে রাষ্ট্রগুলোর ব্যর্থতা সংবাদমাধ্যমের বিরুদ্ধে সহিংসতার উপযুক্ত ক্ষেত্র তৈরি করে চলছে বলে মন্তব্য করেছে আইপিআই। বিশ্বব্যাপী এই অপরাধের জন্য দায়মুক্তির অবসান ও সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি আইপিআই আহ্বান জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিআই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ