Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোল উদযাপনে শাস্তির মুখে

বিশ্বকাপ কর্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ৯:০৫ পিএম | আপডেট : ১২:৪৪ এএম, ২৫ জুন, ২০১৮

গত শনিবার সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলের দুর্দান্ত জয়ে সুইজল্যান্ডের হয়ে দুই গোল করেছিলেন দলের দুই তারকা গ্রানিট ঝাকা ও জার্দান শাকিরি। কিন্তু গোল করার পর দুজনেই তাদের জন্মভূমি কসভোর পক্ষে প্রতিকীভাবে গোলের উদযাপন করেন। কিন্তু বিষয়টি মেনে নিতে পারেনি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা।
এ নিয়ে বিশ্ব জুড়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরে ফিফা বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে। গোল করার পর আলবেনিয়ান পতাকায় থাকা ঈগলের আদলে দুই হাত দিয়ে তা দেখানোর চেষ্টা করেছেন ঝাকা ও শাকিরি। এই পতাকা দিয়ে কসভোতে থাকা প্রচুর সংখ্যক আলবেনিয়ান মানুষের পরিচয় ফুটিয়ে তোলা হয়। ম্যাচে শাকিরি যে বুট পড়েছিলেন তার একটিতে সুইস ও অন্যটিতে কসোভোর পতাকা ছিল। যা নিয়ে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।
সব ধরনের রাজনৈতিক বার্তা কিংবা প্রতীক প্রদর্শন স্টেডিয়ামে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। ফিফার আইনানুযায়ী জাকা ও শাকিরি যদি দোষী প্রমাণিত হন তবে অন্তত দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন বলে ইঙ্গিত পাওয়া গেছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা আরো জানিয়েছে, ম্যাচ পরবর্তী সার্বিয়ান কোচ ¤øাডেন ক্রাটিজিচের বক্তব্য নিয়েও তদন্ত করা হচ্ছে। ম্যাচে পরাজয়ের পেছনে সার্বিয়ান কোচ ম্যাচ রেফারিকে দায়ী করে বক্তব্য দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ