Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে শ্রমিক বিক্ষোভ, অবরোধ

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ২:৫৩ পিএম

গাজীপুরে রাজেন্দ্রপুর চৌরাস্তায় কারখানা খুলে দেয়ার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন হরাইজন লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

রোববার বেলা ১১টার দিকে অবরোধ শুরু করেন শ্রমিকরা। পরে বেলা ১২টার দিকে পুলিশ লাঠিপেটা করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সড়কে যানচলাচল স্বাভাবিক হয়।

কারখানার সুইং অপারেটর আলমগীর হোসেন, তরিকুল ইসলামসহ অন্যরা জানান, চলতি মাসের বেতন ছাড়া কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা পরিশোধ করে ঈদের আগে ছুটি দেয়।

২৩ জুন কারখানা খোলার তারিখ ঘোষণা করে। ওই দিন কারখানায় এসে তালা লাগানো দেখে কারখানা অন্যত্র শিফটের কথা বলে সেখানে যোগ দিতে বলে। এতে অপরাগতা প্রকাশ করে বকেয়া বেতনাদি পরিশোধের দাবি জানালে কর্তৃপক্ষ তালবাহানা শুরু করে।

রোববার সকালেও কারখানায় গিয়ে তালা দেখতে পাওয়া যায়। পরে সেখানে শান্তিপূর্ণ অবস্থান নিলে পুলিশ এসে শ্রমিকদের লাঠিপেটা করে। এতে কমপক্ষে ১৫ নারী ও পুরুষ আঘাতপ্রাপ্ত হন। পরে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এসে অবস্থান নেন।

সুইং অপারেটর সীমা ও রায়হান হোসেন, ইউসুফসহ অন্যরা জানান, কারখানা কর্তৃপক্ষ বেতনভাতা পরিশোধ করেনি। অন্যত্র অফিস শিফট করার অজুহাত দেখিয়ে কারখানা বন্ধ ও শ্রমিক ছাঁটাইয়ের কৌশল এঁটেছে। কারখানায় ডাইং ও নিটিং ছাড়া সব বিভাগের শ্রমিকদের কারখানা থেকে বের করে দিয়েছে। আমাদের শ্রম আইন অনুযায়ী বেতনভাতা পরিশোধের আবেদন জানাচ্ছি।

এ ব্যাপারে কারখানার সহকারী ব্যবস্থাপক আশরাফুল ইসলাম জানান, অ্যাকর্ড কারখানার সুইংয়ের মালামাল নিতে অনাগ্রহ প্রকাশ করছে। তাই কারখানা অন্যত্র শিফট করা হচ্ছে। শ্রমিকরা এটি বুঝতে চায় না। তারা অন্যত্র কাজে যোগ দিতে চায় না।

শিল্প পুলিশের পরিদর্শক হাবিবুর রহমান জানান, শ্রমিকদের লাঠিপেটার অভিযোগ ভিত্তিহীন। তাদের বোঝানোর পর দুপুর ১২টার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ