Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

অগ্রগতি নেই
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা নৃশংসতার অভিযোগ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার যে জোরালো প্রতিশ্রæতি মিয়ানমার দিয়েছে, তার বিন্দুমাত্র অগ্রগতি নেই বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার পরিষদ। সোমবার জেনেভায় মানবাধিকার পরিষদের সম্মেলনে পরিষদের হাইকিশনার জেইদ রাদ আল হুসেইন বলেন, স্বচ্ছ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য এবং ন্যূনতম আদর্শ বজায় রেখে এখনো পর্যন্ত কোনো ব্যবস্থাই গ্রহণ করেনি মিয়ানমার সরকার। বিবিসি।


ভূমিকম্পে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : জাপানের ওসাকায় এক শক্তিশালী ভূমিকম্পে শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন কমপক্ষে ২০০ জন। ভূমিকম্পের পর ওই এলাকার বিমানবন্দর কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায়। ট্রেন চলাচল ও কারখানায় উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। ৬.১ মাত্রার এই ভূমিকম্পে সুনামির কোনো পূর্বাভাস দেওয়া হয়নি। এ ছাড়া, ওই এলাকার পরমাণু চুল্লিগুলোতেও কার্যক্রম অব্যাহত রয়েছে। বিবিসি।

 

যৌথ বিমান মহড়া
ইনকিলাব ডেস্ক : মালদ্বীপের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের কাছে যৌথ বিমান নজরদারি মহড়া চালিয়েছে মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এমএনডিএফ) কোস্টগার্ড এবং ভারতীয় নৌবাহিনী। এমএনডিএফ জানিয়েছে, সোমবার অভিযান শুরু হয়েছে। কিন্তু কতজন কর্মকর্তা অভিযানে অংশ নিচ্ছেন, সে ধরণের বিস্তারিত কোন তথ্য জানানো হয়নি। তবে এমএনডিএফ সোশাল মিডিয়াতে যে ছবিগুলো প্রকাশ করেছে, সেখানে দেখা গেছে অভিযানে অংশ নিতে নৌবাহিনীর দুটো আকাশযান মালদ্বীপে পৌঁছেছে। এসএএম।


ইসরাইলি হামলা
ইনকিলাব ডেস্ক : গাজা ভূখÐের উত্তরাঞ্চলে হামাসের নয়টি সামরিক স্থাপনায় সোমবার বিমান হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে একথা বলা হয়েছে। এক বিবৃতিতে তারা জানায়, হামাসের দুটি সামরিক স্থাপনা ও একটি অস্ত্র কারখানায় এ হামলা চালানো হয়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা জানা যায়নি। ইসরাইলি ভূখÐে বেলুন পাঠানোর অভিযোগ এনে এ হামলা চালানো হয়। ফিলিস্তিনীরা সা¤প্রতিক মাসগুলোতে সীমান্তে ইসরাইলি দখলদারিত্বের প্রতিবাদ স্বরূপ ‘আগুন বেলুন’ ও ঘুড়ি পাঠাচ্ছে। এএফপি।


আকস্মিক বন্যা
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের মুন রাজ্যের দুটি শহরে সপ্তাহান্তে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। কয়েকদিন ধরে টানা বর্ষণের কারণে এই বন্যার সৃষ্টি হয়েছে। সোমবার মিয়ানমার সংবাদ সংস্থা একথা জানিয়েছে। মোত্তামা ও রাজ্যের রাজধানী মাওলামাইনে প্রবল বাতাস ও আকস্মিক বন্যায় বাড়িঘরের ক্ষতি হয়েছে। এদিকে বন্যা ও ভূমিধসে মাওলামিনে বিখ্যাত প্যাগোডা কিয়াইকথালানেরও ক্ষতি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তরা স্কুলগুলোতে গড়ে ওঠা অস্থায়ী শিবিরে আশ্রয় নিয়েছে। তাদের খাবার দেয়া হয়েছে বলে খবরে বলা হয়। ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও প্যাগডা মেরামতের প্রস্তুতি নেয়া হচ্ছে। সিনহুয়া।


মোদির শুভেচ্ছা
ইনকিলাব ডেস্ক : ভারতের জাতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর জন্মদিনে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার ৪৮ বছরে পা দিলেন রাহুল। টুইটারে মোদি লিখেছেন, জন্মদিনে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানাই। আমি তার সুস্বাস্থ্য এবং দীর্ঘ জীবনের জন্য দোয়া করছি। গত বছরও রাহুলের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে এরকমই একটি টুইট করেন মোদি। রাহুলও গত বছরের ১৭ সেপ্টেম্বর মোদির জন্মদিনে তাকে শুভেচ্ছা জানান। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে কংগ্রেসের শীর্ষ পদের (সভাপতি) দায়িত্ব গ্রহণের পর এটাই রাহুলের প্রথম জন্মদিন পালন। দিল্লিতে কংগ্রেসের সদর দফতরের বাইরেও জন্মদিনের উৎসবে মেতে ওঠেন দলের কর্মী-সমর্থকরা। রাহুলের ছবি টাঙিয়ে, ড্রাম বাজিয়ে রাহুলের জন্মদিন পালন করেন তারা। পিটিআই।


ফ্লোরিডায় বন্দুকধারীর হামলায় মার্কিন সঙ্গীতশিল্পী নিহত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন মার্কিন র‌্যাপার এক্মএক্সএক্স টেন্টাসিওন। সোমবার মোটরসাইকেল ডিলারশিপ সেন্টার থেকে বের হওয়ার সময় তাকে গুলি করে এক বন্দুকধারী। প্রতিবেদনে বলা হয়, গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। ২০ বছর বয়সী এই র‌্যাপার পরপর দুটি হিট অ্যালবাম উপহার দিয়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিলেন। তার প্রকৃত নাম ছিল জাহসেহ অনফ্রয়। জনপ্রিয়তা থাকলেও বেশ বিতর্কিত ছিলেন অনফ্রয়। তার ভিডিওতে প্রায়ই সহিংসতার দৃশ্য থাকতো। সাউন্ডক্লাউডে নিজের গান আপলোড করেই সামাজিক মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছিলেন তিনি। বিবিসি।


স্পেনের নতুন প্রধানমন্ত্রী ফ্রান্স সফরে যাচ্ছেন
ইনকিলাব ডেস্ক : স্পেনের নতুন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে এক বৈঠকে মিলিত হতে শনিবার প্যারিসের উদ্দেশ্যে রওয়ানা দেবেন। এই বিদেশ সফরে তার জার্মানী ও পর্তুগালেও যাওয়ার পরিকল্পনা রয়েছে। ২ জুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো টেলিভিশনে সাক্ষাৎকারে সোমবার সোশালিস্ট পার্টির নেতা তার প্রথম রাষ্ট্রীয় সফর মরক্কোতে হতে পারে বলে ঘোষণা দিয়েছেন। এএফপি।


হাইনান দ্বীপে এক মাস থাকা যাবে ভিসা ছাড়াই
ইনকিলাব ডেস্ক : হাইনান দ্বীপ হচ্ছে চীনের সবচাইতে ছোট ও সর্বদক্ষিণের একটি প্রদেশ। সমুদ্র সৈকত, বিলাসবহুল রিসোর্ট, পর্বত বেষ্টিত সৌন্দর্যের জন্য এই হাইনান পর্যটকদের অন্যতম গন্তব্য। এবার প্রদেশটিতে ভ্রমণের ক্ষেত্রে ৫৯ দেশের পর্যটকদের ১ মাসের ভিসা মুক্ত সুবিধা দিচ্ছে। প্রদেশটির অভিবাসন কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৫৯ দেশের পর্যটকদল অথবা ব্যক্তি পর্যটকদের আগামী ১ মে থেকে হাইনান বেড়াতে আসার এবং এক মাস পর্যন্ত থাকার জন্য কোনো ভিসা লাগবে না। সিনহুয়া।


বিস্ফোরণে ফিলিস্তিনির প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি সেনাবাহিনী দাবি করেছে, সোমবার সীমান্তে নিরাপত্তা বেষ্টনীতে নাশকতা করার সময় বিস্ফোরণে এক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন ভিন্ন কথা। নিহতের বয়স ২৪ বছর। বার্তাসংস্থা রয়টার্স লিখেছে, দুই মাসের বেশি সময় ধরে চলতে থাকা উত্তেজনার ধারাবাহিকতায় আরও একজন ফিলিস্তিনির মৃত্যু হলো। দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের ‘গ্রেট মার্চ অফ রিটার্ন’ কর্মসূচী দমন করতে গিয়ে ইসরাইলি সেনাবাহিনী ১২৫ জনকে হত্যা করেছে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে খবরে বলা হয়, ৫ জন ফিলিস্তিনি ইরানি নিরাপত্তা বেষ্টনীর দিকে এগিয়ে যাচ্ছিলেন। বিবিসি, রয়টার্স।


লক্ষেèৗতে অগ্নিকাÐে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের লক্ষেèৗ শহরে জনপ্রিয় একটি হোটেলে বড় ধরনের অগ্নিকাÐে চার জন মারা গেছেন। মঙ্গলবার ভোরে লক্ষেèৗ রেলস্টেশনের নিকটবর্তী হোটেল বিরাট ইন্টারন্যাশনালে আগুন লাগার পর কয়েকটি তলায় ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে এনডিটিভি। এ ঘটনায় আহত আরও পাঁচ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হোটেল ভবনটি থেকে ৫০ জনেরও বেশি লোককে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সুজিত পান্ডে। এনডিটিভি।


গুপ্তচরবৃত্তি, সাবেক মন্ত্রীকে আটক করেছে ইসরাইল
ইনকিলাব ডেস্ক : ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরাইলের সাবেক ক্যাবিনেট মন্ত্রী গোনেন সেগেভকে আটক করা হয়েছে। ইসরাইলের নিরাপত্তা কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। গোনেন সেগেভ ইদানিং নাইজেরিয়াতে বসবাস করছিলেন। তবে গত মে মাসে গায়ানা সফরের সময় তাকে আটক করা হয়। সেখান থেকে তাকে ইসরাইলে পাঠানো হয়েছে। গোনেন সেগেভ যুদ্ধক্ষেত্রের গুরুত্বপূর্ণ তথ্য শত্রুর কাছে পাচার করেছেন এবং ইসরাইল রাষ্ট্রের বিষয়ে গুপ্তচরবৃত্তি করেছেন বলে সন্দেহ করা হচ্ছে। আল-জাজিরা।


বন্যায় বিপর্যস্ত আসাম ২৩ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের আসাম রাজ্য। এরইমধ্যে বন্যায় মৃত্যু হয়েছে ২৩ জনের। আসামের অধিকাংশ নদীর পানি বাড়তে শুরু করেছে। আসামের অন্যতম নদ ব্রহ্মপুত্রের পানি বিপদ সীমার ওপর দিয়ে বইছে। অতিরিক্ত বৃষ্টির কারণে আসামের কোপিলি এবং নিশারি নদীর পানিও বিপদ সীমার ওপর দিয়ে বইতে শুরু করেছে। এই দুটি নদীর পানিতে এরইমধ্যে আসামের নওগাঁও জেলার বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। আসামের গোলাঘাটে ধানসিঁড়ি নদীর পানিও বাড়তে শুরু করেছে। ছয়টি জেলা এরইমধ্যে প্লাবিত হয়েছে। এনডিটিভি।

 

আফগানিস্তানে অস্ত্রবিরতি দীর্ঘায়িত হচ্ছে না
ইনকিলাব ডেস্ক : আফগান সরকার ও তালেবানের চলা অস্ত্রবিরতি দীর্ঘায়িত হচ্ছে না। ঈদ উপলক্ষে তিনদিনের অস্ত্রবিরতি আর বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছে উগ্রবাদী গোষ্ঠীটির সদস্যরা। বিবিসির খবরে বলা হয়, তালেবানের অস্ত্রবিরতির ঘোষণা অনেক প্রশংসিত হলেও তারা সেটা বর্ধিত করেনি। রোববার থেকে আবারও জঙ্গিদের অস্ত্র হাতে নেওয়ার নির্দেশ দিয়েছে তালেবান। গত ৭ জুন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি ২০ জুন পর্যন্ত তালেবানের সঙ্গে অস্ত্রবিরতি কার্যকরের ঘোষণা দেন। বিবিসি।

 

যুবকদের অধিক হারে দলে আনার নির্দেশ অমিত শাহর
ইনকিলাব ডেস্ক : তরুণ ভোটারদের আকৃষ্ট করতে সামাজিক মাধ্যমকেই বেশি গুরুত্ব দিতে বলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। গুয়াহাটি সফরে গিয়ে তরুণ স¤প্রদায়কে দলে টানতে তথ্যপ্রযুক্তি ও সামাজিক মাধ্যম বিভাগের সঙ্গে বৈঠক করেছেন অমিত শাহ। যুবকদের অধিক হারে দলে আনার নির্দেশ দেন তিনি। সোমবার গুয়াহাটিতে তিনি এসব কথা বলেন। এখানকার ২৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২১টিতেই জয় নিশ্চিত করতে চায় হিন্দুত্ববাদী এ দলটি। সেই লক্ষ্যেই তারা উত্তর-পূর্ব ভারতে বিশেষ নজর দিচ্ছে। ভারতের ৫৪৫টি লোকসভা আসনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের ৮টি রাজ্যে আসনসংখ্যা ২৫। এর মধ্যে ১৪টি আসনই আসামে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ