Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পগবার গোল কেড়ে নিলো ফিফা

বিশ্বকাপ কর্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ৫:০৭ পিএম

গত শনিবার (১৬ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ২-১ গোলের ব্যবধানের জয় নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট ফ্রান্স। ফ্রান্সের হয়ে গোল করেছিলেন সেদিনের ম্যাচসেরা পুরস্কার জয়ী গ্রিজমান এবং পল পগবা। তবে ৮১ মিনিটে পগবার করা গোলটি নিয়ে সংশয় শুরুর পর চূড়ান্ত সিদ্ধান্তের পর ফিফা জানিয়েছে গোলটি ছিল অস্ট্রেলিয়ার ডিফেন্ডার আজিজি বেহিচের আত্মঘাতী গোল।

ম্যাচের ৮০ মিনিটে ডান পায়ের দারুণ এক শট খেলে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে অস্ট্রেলিয়ার জালে বল পাঠিয়ে দেন। আর এই গোলেই জয় নিশ্চিত হয়ে যায় ফ্রান্সের। বাবা দিবসের উপহার হিসেবে বাবাকেই উৎসর্গ করেছিলেন তিনি।

কিন্তু এরপরই সংশয় উঠেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার মধ্যে। কারণ একটাই, ডি-বক্সে পগবা যখন ডান পায়ের শট নিচ্ছিলেন, অস্ট্রেলিয়ান ডিফেন্ডার বেহিচ তখন বাঁ পা বাড়িয়ে দিয়েছিলেন। শুরুতে গোলটিকে পগবার গোল হিসেবে ধরা হলেও পরে ভিডিও রেফারি দেখে গোলটিকে বেহিচের আত্মঘাতী গোল হিসাবেই চিহ্নিত করে ফিফা অফিশিয়ালরা।

অবশ্য এই গোল নিয়ে শুরুতেই প্রশ্ন তোলেন ইউনাইটেড কোচ হোসে মোরিনহো। পগবার গোলে পেছনেই তার চেয়ে বেহিচের কৃতিত্ব বেশি বলে মন্তব্য করেছিলেন এই কোচ।

অবশ্য এ নিয়ে একদমই হতাশ নন পগবা, ‘গোল করতে ডিফেন্ডারের (অস্ট্রেলিয়া) সহায়তা পেয়েছি। বল জালে প্রবেশ করেছে, আমরা ম্যাচ জিতেছি এবং এতেই আমি খুশি। এটা (গোল) আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। উদ্দেশ্য ছিল প্রথম ম্যাচে প্রথম জয় নিয়ে ৩ পয়েন্ট যোগ করা।’

গ্রুপ ‘সি’তে আগামী ২১ জুন পেরু এবং ২৬ জুন ডেনমার্কের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ