Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইসল্যান্ড হোঁচটে শুরু আর্জেন্টিনার

আর্জেন্টিনা ১ : ১ আইসল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ৬:২৩ পিএম | আপডেট : ৫:৫০ পিএম, ১৮ জুন, ২০১৮

অাজ শনিবার রাতে মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণ প্রতি আক্রমণে খেলতে থাকে দুই দলই। কিছুটা হলেও এগিয়েছিল আর্জেন্টাইনরা। ম্যাচের ৪ মিনিটেই মেসি নেওয়া ফ্রিকিকে মাথা ছুঁইয়েছিলেন নিকোলাস তাগলিয়াফিকো। তবে তা সামান্য জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে গোল করার মতো সুযোগ প্রথমে পেয়েছিল আইসল্যান্ডই। ৯ মিনিটে অ্যারন গুনারসনের কাছ থেকে বল পেয়ে বাড়ে শট নিয়েছিলেন বার্গ গুডমুন্ডসন। আর্জেন্টাইন ডিফেন্ডারের পায়ে লেগে বাঁ প্রান্তে একেবারে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন বির্কির জার্নাসন। কিন্তু তার শট বারপোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

১৭ মিনিটে ডি বক্সের বাইরে থেকে আচমকা এক শট নিয়েছিলেন মেসি। কিন্তু তা সহজেই ফিরিয়ে দেন গোলরক্ষক হানেস হলডরসন। তবে দুই মিনিট পরই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। বাঁ প্রান্তে সতীর্থের বাড়ানো বল দারুণভাবে নিয়ন্ত্রণ করে দুই আইস ডিফেন্ডারকে বোকা বানিয়ে বাঁ পায়ের জোরালো শটে বল জালে জড়ান সের্জিও আগুয়েরো। তিনটি আসরে খেললেও এটাই বিশ্বকাপে ম্যানচেস্টার সিটি তারকার প্রথম গোল।

গোল শোধ করতে খুব বেশি সময় নেয়নি আইল্যান্ড। চার মিনিট পরই বাঁ প্রান্ত থেকে হরদূর জর্জভিন মাগনুসনের শট ঠিকভাবে ফেরাতে পারেননি আর্জেন্টাইন গোলরক্ষক কায়াবারো। জটলার মাঝে বল পেয়ে যান আলফ্রেড ফিনবোগাসন। আলতো বল জালে জড়ালে উল্লাসে মেতে ওঠে আইসরা। গোল খেয়ে আক্রমণের ধার বাড়ায় আর্জেন্টিনা। কিন্তু বরফশীতল ডিফেন্ডারদের দক্ষতায় সে আক্রমণ দানা বেধে ওঠেনি। উল্টো ম্যাচের শেষ মুহূর্তেও গোল করার দারুণ এক সুযোগ পেয়েছিল আইসল্যান্ড। তবে দারুণ দক্ষতায় গিলফি সিরগুর্ডসনের ধট ফিরিয়ে দেন কাবায়েরো।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা ধরে রাখে আর্জেন্টাইনরা। ৬৩ মিনিটে পেনাল্টি পেয়ে যায় দলটি। বাড়ানো বলে ডি বক্সের মধ্যে মেজাকে ফাউল করলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। কিন্তু সে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করতে পারেননি মেসি। বাঁ দিকে ঝাঁপিয়ে তা ফিরিয়ে দেন আইস গোলরক্ষক। ৮০ মিনিটে বারে দারুণ এক শট নিয়েছিলেন মেসি। দুর্ভাগ্য আর্জেন্টিনার। বার ঘেঁষে বল বাইরে চলে গেলে হতাশা বারে আর্জেন্টাইনদের। ৮৬ মিনিটে বদলি খেলোয়াড় ক্রিস্টিয়ান পাভনের শট ফিরিয়ে দিয়ে সেই হাতাশ রুপ নেয় বিষন্নতায়। স্পষ্ট হতে থাকে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালের চিত্র।

এরপর কিছুটা আক্রমণাত্নক ফুটবল উপহার দিলেও গোলমুখ ছোটাতে পারেনি মেসি-হিগুয়াইন-আগুয়েরো-দি মারিয়ারা। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৫ মিনিটেও সুযোগ এসেছিল মেসির সামনে। ফ্রি কিক থেকে হাসাতে পারেননি আর্জেন্টিনাকে। ফলাফল, ম্যাচের বেশিরভাগ সময় বল দখলে রেখেও ১-১ গোলের ড্র দিয়ে রাশিয়া বিশ্বকাপ মিশন শুরু করলো হোর্হ সাম্পাউলির দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ